ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

রুহানির সঙ্গে বৈঠকের প্রস্তাব দিলেন ট্রাম্প

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ৩১ জুলাই ২০১৮ মঙ্গলবার, ১১:০৮ এএম
রুহানির সঙ্গে বৈঠকের প্রস্তাব দিলেন ট্রাম্প

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কোনো ধরনের পূর্ব শর্ত ছাড়াই তিনি রুহানির সঙ্গে আলোচনায় বসতে চান বলে জানিয়েছেন। ইরান চাইলে যে কোনো সময় তিনি এ বৈঠকের জন্য প্রস্তুত বলেও উল্লেখ করেন তিনি। বিবিসি তাদের এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করেছে।

হোয়াইট হাউসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমি সবার সঙ্গেই বৈঠক করতে চাই। আমি আলোচনায় বিশ্বাস করি।’

যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে একটি পরমানু চুক্তি থেকে সরে আসার পর দেশ দুটির মধ্যে সম্পর্কের অবনতি হতে শুরু করে। চলতি মাসের শুরুতে বিশ্বের কয়েকটি শক্তিধর দেশের সঙ্গে নতুন চুক্তির হুমকি দেয় তেহরান। এরপরই ট্রাম্প রুহানির সঙ্গে বৈঠকের আগ্রহ প্রকাশ করলেন।

গত মে’তে ট্রাম্প ইরানের সঙ্গে একটি বহুজাতিক পরমানু চুক্তি থেকে সরে আসে। ২০১৫ সালে সম্পাদিত ওই চুক্তিতে পশ্চিমা অর্থনৈতিক অবরোধ প্রত্যাহারের বিনিময়ে ইরান তার পারমাণবিক কর্মসূচি বন্ধ করতে সম্মত হয়েছিল। পূর্বসূরি বারাক ওবামা’র সময়ে স্বাক্ষরিত ওই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর থেকে প্রত্যাহারকৃত সব নিষেধাজ্ঞা পুনরায় বহালেরও ঘোষণা দেন।

ট্রাম্প চুক্তি থেকে সরে আসার পর  ইউরোপীয় তিন দেশ ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য এবং বিশ্বের অন্যতম দুই পরাশক্তি রাশিয়া ও চীনের সঙ্গে নতুন চুক্তি সম্পাদনের হুমকি দেয় তেহরান।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ