ঢাকা, রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ইন্দোনেশিয়ায় আবারও ভূমিকম্প, নিহত ৮২

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৬ আগস্ট ২০১৮ সোমবার, ১০:২৪ এএম
ইন্দোনেশিয়ায় আবারও ভূমিকম্প, নিহত ৮২

সপ্তাহখানেকের ব্যবধানে আবারও শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার জনপ্রিয় পর্যটন দ্বীপ লোম্বক। স্থানীয় সময় গতকাল রোববার রাতে এ ভূমিকম্প অনুভূত হয় বলে নিশ্চিত করেছে বিবিসি। এবারের ভূমিকম্পে অন্তত ৮২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে কয়েকশ মানুষ। বহু মানুষ নিখোঁজ রয়েছে বলেও জানা গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার বাড়িঘর ও স্থাপনা।

রিখটার স্কেলে ৭ মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল দ্বীপটির উত্তর উপকূলে মাটির ১০ কিলোমিটার গভীরে ছিল বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ভূমিকম্পে লোম্বকের বিদ্যুৎ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দ্বীপটির প্রধান শহর মাতরমের ভবনগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।  পার্শ্ববর্তী বালি দ্বীপেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গেছে।

ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করা হলেও কয়েক ঘণ্টা পর তা তুলে নেওয়া হয়। ভুমিকম্পে আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে। নিখোঁজদের উদ্ধারে অভিযান শুরু হয়েছে বলে নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

পূর্ব বালি থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরত্বের লোম্বক দ্বীপটি ইন্দোনেশিয়ার জনপ্রিয় পর্যটন এলাকাগুলোর একটি। সমুদ্র সৈকত ও হাইকিংয়ের জন্য দ্বীপটিতে সারাবছরই পর্যটকদের ভিড় থাকে। এ কারণে নিহতদের মধ্যে বেশ কয়েকজন পর্যটকও রয়েছে বলে জানিয়েছে দেশটির দূযোর্গ মোকবেলা সংস্থার প্রধান অগুং প্রামুজা। সপ্তাহখানেক আগেই দ্বীপটিতে ৬ দশমিক ৪ মাত্রার অপর এক ভূমিকম্পে অন্তত ১৬ জনের মৃত্যু হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ