ঢাকা, রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কিম জং উনকে ট্রাম্পের চিঠি এবং অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০১৮ সোমবার, ১২:০৫ পিএম
কিম জং উনকে ট্রাম্পের চিঠি এবং অন্যান্য খবর

 

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিঠি পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে। স্থানীয় সময় গত শনিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। ফিলিপাইনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ট্রাম্পের এ চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। এক টুইটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, সিঙ্গাপুরে অনুষ্ঠিত আসিয়ান সম্মেলনে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো’র সঙ্গে কুশল বিনিময় হয় তাঁর।

 

অন্যান্য খবর

যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্কোন্নয়নে কাজ করবেন হলিউড অভিনেতা সিগাল 
যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্ধন দৃঢ় করতে ‘বিশেষ দূত’ হিসেবে কাজ করবেন হলিউড অভিনেতা স্টিভেন সিগাল। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় স্থানীয় সময় গত শনিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে তারা। এতে বলা হয়, মার্কিন অভিনেতা সিগাল যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মানুষের মেলবন্ধনে এবং শিল্প-সংস্কৃতি ও তরুণদের ক্ষেত্রে পারস্পরিক আদান-প্রদানে ভূমিকা রাখবেন।

পেছাতে পারে ইমরানের শপথ গ্রহণ

পাকিস্তানের নির্বাচনে জয়ী পিটিআই নেতা ইমরান খানের শপথ গ্রহণ অনুষ্ঠান পেছানোর সম্ভাবনা রয়েছে। শপথ গ্রহণ নিয়ে স্থানীয় সময় গত শনিবার আইনমন্ত্রী আলি জাফর জানিয়েছেন, ইমরান খানের শপথ গ্রহণ অনুষ্ঠান স্বাধীনতা দিবসের দিন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খানের শপথ গ্রহণ নিয়ে ইতোমধ্যেই নানা সংশয় তৈরি হয়েছে। বিরোধী দলগুলো পিটিআই নেতা ইমরান খানের সরকার গঠন ঠেকাতে নানা ধরনের কৌশল অবলম্বন করছে।

সিরিয়ায় গাড়ি বোমা হামলায় বিজ্ঞানী নিহত

সিরিয়ায় গাড়ি বোমা হামলায় একজন বিজ্ঞানী নিহত হয়েছেন। আজিজ আসবার নামের নিহত ওই বিজ্ঞানী সিরিয়া সরকারের বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্রের প্রধান ছিলেন। এ কেন্দ্রের সঙ্গে সিরিয়ার রাসায়নিক অস্ত্র কর্মসূচির সম্পৃক্ততা আছে বলে জানিয়েছেন পশ্চিমা গোয়েন্দারা। স্থাণীয় সময় গত শনিবার সন্ধ্যায় বিজ্ঞানী আসবার গাড়িতে করে ভ্রমণের সময় এ ঘটনা ঘটে। এতে চালকসহ তিনি মারা যান বলে জানিয়েছে ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’।

মার্কিন কর্মকর্তা নিষেধাজ্ঞার পাল্টা হুমকি এরদোগানের

মার্কিন ধর্মযাজক আটকের ঘটনায় দুই তুর্কি মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপের পর মার্কিন কর্মকর্তাকেও নিষেধাজ্ঞার পাল্টা হুমকি দিয়েছেন তুরস্কের রিসেপ তাইয়েপ এরদোগান। স্থানীয় সময় গত শনিবার তুর্কি প্রেসিডেন্ট বলেন, ওয়াশিংটনের নিষেধাজ্ঞা আরোপের প্রতিশোধ হিসেবে মার্কিন কর্মকর্তার ওপর তুরস্কের নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তবে এ বিষয়ে মার্কিন প্রশাসনের নির্দিষ্ট কোনো কর্মকর্তা কথা সুস্পষ্ট করে বলেননি তিনি।

অস্ট্রেলিয়ায় খরায় ক্ষতিগ্রস্তদের ১৪ কোটি ডলার সহায়তা

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে ভয়াবহ খরায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ১৪ কোটি মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। স্থানীয় সময় গত অস্ট্রেলিয়া প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল নিউ সাউথ ওয়েলস স্টেটের একটি খামারে এ অর্থ সহায়তার ঘোষণা দেন। প্রধানমন্ত্রী টার্নবুল বলেন, এরকম ঘটনা খুবই বিরল। কৃষকদের প্রয়োজন অনুযায়ী সহায়তার জন্য সাড়া দেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

 

পাকিস্তানে বাস-ট্যাংকার সংঘর্ষে নিহত ২০

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে যাত্রীবাহী বাসের সঙ্গে ট্যাংকারের সংঘর্ষে নিহত হয়েছে অন্তত ২০ জন। আহত হয়েছে প্রায় ৩৫ জন। নিহতদের মধ্যে ২ শিশু ও ২ নারী রয়েছে। স্থানীয় সময় গত শনিবার রাতে খাইবার পাখতুনখোয়ায় এ দুর্ঘটনা ঘটে। বুনার থেকে করাচি যাওয়ার পথে যাত্রীবাহী বাসের সঙ্গে এ সংঘর্ষ হয়। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য তাৎক্ষণিকভাবে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি