ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সৌদি জোটের হামলায় ২৯ শিশুসহ নিহত ৪৩

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ১০ আগস্ট ২০১৮ শুক্রবার, ১১:২৮ এএম
সৌদি জোটের হামলায় ২৯ শিশুসহ নিহত ৪৩

ইয়েমেনে একটি স্কুলবাসে সৌদি-আরব নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ২৯ শিশুসহ নিহত হয়েছে অন্তত ৪৩ জন। স্থানীয় সময় বৃহস্পতিবার এ হামলার সময় বাসটি সাদা প্রদেশের দাহিয়ানের একটি মার্কেট অতিক্রম করছিল। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ৬১ জন, যার মধ্যে ৩০ জনই শিশু। বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে।

শিশুসহ আহত সবাইকে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছে রেডক্রস। নিহত শিশুদের সবার বয়স ১৫ বছরের কম বলেও জানিয়েছে তারা।

বিদ্রোহী হুতি পরিচালিত স্বাস্থ্য মন্ত্রনালয় ৪৩ জন নিহত এবং ৬১ জন আহত হওয়ার খবর নিশ্চিত করেছে। সাদা প্রদেশে এ হামলার পর ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানাতেও বিমান হামলার খবর পাওয়া গেছে।

হুতি বিদ্রোহীদের মুখপাত্র মোহাম্মদ আব্দুল-সালাম বলেছেন, নগরীর একটি ব্যস্ত জনসমাগম এলাকায় হামলা চালিয়েছে সৌদি জোট। এর মাধ্যমে এটাই প্রমাণ হয়েছে যে, বেসামরিক নাগরিকের জীবনকে তারা পরোয়া করে না।

আন্তর্জাতিক আইনের আওতায় যুদ্ধক্ষেত্রে বেসামরিক নাগরিকদের সুরক্ষিত রাখার বিধান রয়েছে বলে জানিয়েছে রেডক্রস। ‘সেভ দ্য চিলড্রেন’ এ হামলাকে ‘ভয়াবহ’ আখ্যা দিয়ে অবিলম্বে ঘটনাটির পূর্ণ ও নিরপেক্ষ তদন্ত দাবী করেছে।

বাসটি হামলার লক্ষ্য ছিল কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে সৌদি জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল-মালকি বলেছেন, হামলাটি আন্তর্জাতিক আইন মেনে বৈধভাবেই চালানো হয়েছে। জঙ্গিদের একটি দলকে লক্ষ্য করে ওই হামলা করা হয় বলেও জানিয়েছে তারা। তুর্কি আল মালকি হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে শিশুদেরকে মানব ঢাল হিসেবে ব্যবহারেরও অভিযোগ করেছেন।

বাংলা ইনসাইডার/এএইচসি