ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ , ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতের সাত রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ৭৭৪

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০২:১২ পিএম
ভারতের সাত রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ৭৭৪

বন্যা ও টানা বৃষ্টিতে ভারতের সাত রাজ্যে এ পর্যন্ত প্রাণহানি হয়েছে ৭৭৪ জনের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। দেশটির ‘ন্যাশনাল ইমার্জেন্সি রেসপন্স সেন্টার’ গত সোমবার এক রিপোর্টে এ তথ্য প্রকাশ করেছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যমগুলো।

রিপোর্ট অনুযায়ী, কেরালায় ১৮৭, উত্তরপ্রদেশে ১৭১, পশ্চিমবঙ্গে ১৭০, মহারাষ্ট্রে ১৩৯, গুজরাটে ১৫২, আসামে ৪৫ ও নাগাল্যান্ডে ৮ জনের মৃত্যু হয়েছে।এছাড়া নিখোঁজ রয়েছে আরও প্রায় ২৭ জন। কৃষি জমিগুলোও ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। চলতি বন্যা পরিস্থিতিতে প্রায় ১১ হাজার ৪৫ লাখ চাষের জমি বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা যায়।

গত কয়েক দিনের মাঝারি থেকে ভারী, টানা বৃষ্টির কারণে বন্যার পানি বেড়ে নিচু এলাকাগুলো তলিয়ে গেছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। বৃষ্টি কিছুটা কমলেও বৈরী আবহাওয়ার কারণে কেরালা সহ ১৬ টি রাজ্যে এখনও রেড অ্যালার্ট জারি করে রাখা হয়েছে। এদিকে রাতভর বৃষ্টিতে হিমাচল প্রদেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে প্রচন্ড দুর্ভোগে পড়েছেন পর্যটক ও স্থানীয়রা।

বন্যা পরিস্থিতি মোকাবেলায় কাজ করে যাচ্ছে দুর্যোগ মোকাবেলা বাহিনী’র (এনডিআরএফ) বিশেষ দল। বন্যা দুর্গতের উদ্ধারে সাত জেলায় কাজ করছে মোট ১৫ টি দল, যাদের এক একটি দলে রয়েছে ৪৫ জন করে সেনা সদস্য।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ