ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

সুদানে নৌকাডুবিতে ২৪ শিশুর মৃত্যু

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ১০:৪৯ এএম
সুদানে নৌকাডুবিতে ২৪ শিশুর মৃত্যু

সুদানের উত্তরাঞ্চলীয় নিল নদীতে এক নৌকাডুবিতে অন্তত ২৪ শিশুর মৃত্যু হয়েছে। স্থানীয় সময় বুধবার এ ঘটনা ঘটে। নিহতদের সবাই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ছিল বলে জানা গেছে। নৌকাডুবির ঘটনায় এখনো বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে। বিবিসি এসব তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, দুর্ঘটনার শিকার নৌকাটিতে ৪০ জনের বেশি যাত্রী ছিল। নিখোঁজ যাত্রীদের খুঁজে বের করতে উদ্ধার অভিযান চলছে বলেও জানিয়েছে তারা।

নিহতদের সবাই স্থানীয় কেনবা স্কুলের শিক্ষার্থী ছিল। প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক আব এল খায়ের বলেন, নৌকাটিতে থাকা শিশুদের বয়স ৭ থেকে ১৬ বছরের মধ্যে ছিল। নৌকাটি দুর্ঘটনার কবলে পড়লে শিক্ষার্থীরা আতঙ্কিত হয়ে পড়ে। অপেক্ষাকৃত বড়রা সাঁতরে তীরে আসতে সক্ষম হলেও ছোটরা তা পারেনি।

প্রধান শিক্ষক আব এল খায়ের আরও বলেন, দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের অধিকাংশই ছাত্রী। এর মধ্যে একটি পরিবার তাদের পাঁচ কন্যাকে হারিয়েছে। আরও অন্তত দুইটি পরিবার তাদের তিনজন করে সন্তান হারিয়েছে।

সুদান পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, নৌকাটির বেশিভাগ যাত্রী ছিল স্কুলের শিশুরা। স্কুলে যাওয়ার জন্য ইঞ্জিনচালিত নৌকায় নদী পার হচ্ছিল তারা। তীব্র স্রোতের মধ্যে হঠাৎ করে ইঞ্জিন বন্ধ হয়ে গেলে নৌকাটি উলটে যায়।

স্থানীয় বাসিন্দারা নৌকাটিতে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহনের অভিযোগ করেছেন। প্রশাসণের পক্ষ থেকে দুর্ঘটনার কারণ তদন্তের কথা বলা হয়েছে। এ ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিচারের মুখোমুখি করারও আশ্বাস দিয়েছে তারা।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ