ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

এক মুরগির দাম দেড় কোটি

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২২ আগস্ট ২০১৮ বুধবার, ০৮:০৯ পিএম
এক মুরগির দাম দেড় কোটি

কোনো পণ্য দেড় কোটিতে বিক্রি হলে আমরা সেটিকে অসাধারণ কিংবা বিরল দ্রব্য হিসেবেই ভেবে থাকি। কিন্তু ভাবুন তো একটু, সাধারণ একটি মুরগির দামই যদি হয় দেড় কোটি? এমনটাই ঘটে চলেছে ল্যাটিন আমেরিকার দেশ ভেনেজুয়েলায়। শুধু মুরগি নয়, তীব্র মুদ্রাস্ফীতির কারণে দেশটিতে নিত্য প্রয়োজনীয় অন্যান্য পণ্যের দামও আকাশছোঁয়া।

ভেনেজুয়েলার মুদ্রাস্ফীতিকে পাগলা ঘোড়ার সঙ্গে তুলনা করছেন বিশেষজ্ঞরা। কোনো ভাবেই থামানো যাচ্ছে না একে। দেশটির মুদ্রা বলিভার এখন কার্যত মূল্যহীন কাগজে পরিণত হয়েছে। চলতি বছরের জুলাইয়ে ভেনেজুয়েলার মূদ্রাস্ফীতির হার ছিল ৮২ হাজার ৭শ শতাংশ। আইএমএফের হিসাব অনুযায়ী, বছরের শেষ নাগাদ মুদ্রাস্ফীতির এ হার ১০ লাখ শতাংশে পৌঁছাবে।

লাগামহীন মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে স্থানীয় সময় গত সোমবার ভেনেজুয়েলায় সরকারি ছুটি ঘোষণা করা হয়। ইন্টারনেট ব্যাংকিং কয়েক ঘন্টার জন্য বন্ধ রাখা হয়। এরপর সরকার নতুন কিছু নোট বাজারে ছাড়ে।

স্থানীয়রা মজা করে বলেন, তারা বস্তা ভর্তি নোট নিয়ে বাজারে যান, আর পকেট ভর্তি বাজার নিয়ে বাড়ি ফেরেন। গত সপ্তাহের বাজারদর অনুযায়ী, দেশটিতে ২ দশমিক ৪ কেজি ওজনের মুরগীর দাম এক কোটি ৪৬ লাখ বলিভার (২ দশমিক ২২ মার্কিন ডলার)। গাজরের কেজি ৩০ লাখ। এক প্যাকেট চাল কিনতে হলে গুনতে হবে ২৫ লাখ বলিভার। লাল মাংস বিক্রি হচ্ছে কেজি প্রতি ৯৫ লাখে। এক কেজি পনিরের দাম এখন ৭৫ লাখ বলিভার। টমেটোর দাম অবশ্য অনেকটাই কম, মাত্র পাঁচ লাখ বলিভার!

খাদ্যপণ্যের তুলনায় স্যানিটারি পণ্যের মুল্য কিছুটা কমই বলা চলে। একটি টয়লেট পেপার রোলের দাম ২৬ লাখ বলিভার। আর বাচ্চাদের ন্যাপকিনের দাম পৌঁছেছে ৮০ লাখে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 

বিষয়: 24382 , 24379 , 24377 , 24375 , 24360 , 24359