ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

বিশ্বসেরা ১০ বিশ্ববিদ্যালয়

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৮ শুক্রবার, ০৩:১৮ পিএম
বিশ্বসেরা ১০ বিশ্ববিদ্যালয়

উচ্চ শিক্ষার জন্য পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে ছুটে যায় শিক্ষার্থীরা। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলোতে পড়ার জন্য বছরের সব সময়ই লেগে থাকে শিক্ষার্থীদের দীর্ঘ লাইন। বাংলাদেশ থেকেও প্রতি বছর অনেক শিক্ষার্থী বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষা ও গবেষণার জন্য যাচ্ছে।

শিক্ষার মান বিবেচনায় প্রতি বছরই বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলোর তালিকা প্রকাশ করা হয়। এ বছর এ তালিকার শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা বিশ্ববিদ্যালয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি। আসুন তবে জেনে নেই বিশ্বসেরা ১০টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে:

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)

শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্রের এই বিখ্যাত বিশ্ববিদ্যালয়টিতে পড়ার সুযোগ পাওয়া যেন স্বপ্নের মতো। বিশেষ করে মেধাবী তরুণরা যারা ইঞ্জিনিয়ারিং পড়তে আগ্রহী, তাঁদের জন্য এই বিশ্ববিদ্যালয়টি সেরা। ১৮৬১ সালে প্রতিষ্ঠিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি

গবেষণার জন্য বিখ্যাত যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। বিশ্ব বিখ্যাত অনেকেই পড়েছেন এখান থেকে। গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এই বিশ্ববিদ্যালয়ে পড়েছেন। যুক্তরাষ্ট্রের জন এফ কেনেডিও ছিলেন এখানকারই ছাত্র।

হার্ভার্ড ইউনিভার্সিটি

উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে হার্ভার্ড ইউনিভার্সিটি ছিল এক সময় বিশ্বসেরা। ইতিহাসের অনেক জ্ঞানীগুনী নোবেল জয়ী পড়াশোনা করেছেন হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে। ১৬৩৬ সালে যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (ক্যালটেক)

সম্পূর্ণ বেসরকারিভাবে পরিচালিত ক্যালিফোর্নিয়ার এই বিশ্ববিদ্যালয় স্থাপিত হয় ১৮৯১ সালে। বিজ্ঞান ও গবেষণার জন্য এই বিশ্ববিদ্যালয়টি বিশেষভাবে পরিচিত। এখন পর্যন্ত এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষক ও শিক্ষার্থীসহ মোট ৩৪ জন বিজ্ঞানের বিভিন্ন শাখায় নোবেল পেয়েছেন।

ক্যামব্রিজ ইউনিভার্সিটি

যুক্তরাজ্যের সবচেয়ে প্রাচীন ও বিখ্যাত বিশ্ববিদ্যালয় হলো ক্যামব্রিজ ইউনিভার্সিটি। স্যার আইজ্যাক নিউটন, স্টিফেন হকিং, চার্লস ডারউইনসহ ৯০ জন নোবেল বিজয়ী পড়েছেন এই বিশ্ববিদ্যালয়ে।

ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড

ইংরেজি ভাষাভাষীর বিশ্ববিদ্যালয় গুলোর মধ্য থেকে ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড বিশ্বের সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়। কবে এটি প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল, তা জানা নেই কারোরই। মেধাবীদের কাছে এখনো এটি বিশ্বের অন্যতম সেরা বিদ্যাপীঠ।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল)

ইউসিএল হচ্ছে যুক্তরাজ্যের প্রথম বিশ্ববিদ্যালয়, যেখানে সকল ধর্মের অনুসারীরা ভর্তির সুযোগ পায়। একে ধর্ম নিরপেক্ষ শিক্ষা প্রতিষ্ঠানও বলা হয়ে থাকে। ১৮২৬ সালে জেরমি বেনথাম এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

ইম্পেরিয়াল কলেজ লন্ডন

যুক্তরাজ্যের দক্ষিণ কেনসিংটনে অবস্থিত এটি একটি সরকারি বিশ্ববিদ্যালয় । বিজ্ঞান, প্রকৌশল, চিকিৎসা বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় যারা উচ্চতর শিক্ষা গ্রহণে আগ্রহী, তাদের জন্য অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় এটি।

ইউনিভার্সিটি অব শিকাগো

মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়। ইউনিভার্সিটি অব শিকাগো যুক্তরাষ্ট্রের প্রথম বিশ্ববিদ্যালয় যেখানে মার্কিন শিক্ষা পদ্ধতির সঙ্গে জার্মান শিক্ষা পদ্ধতির সমন্বয় ঘটানো হয়। এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা অর্জন করেছেন বহু কৃতি শিক্ষার্থী।

ইটিএইচ জুরিখ

সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত এই বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশ্বে অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়টি মেরিন সায়েন্সের জন্য বিখ্যাত।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ