ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বিশ্বের সবচেয়ে বড় সুইমিংপুল চিলির

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২৭ আগস্ট ২০১৮ সোমবার, ০৯:৩১ পিএম
বিশ্বের সবচেয়ে বড় সুইমিংপুল চিলির

বিশ্বের সবচেয়ে বড় সুইমিং পুলটি অবস্থিত চিলিতে। চিলির আল গাররোবো শহরে সান আলফোনসো দেল মার রিসোর্টে রয়েছে এই সুইমিং পুলটি। ২০০৬ সালে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে চিলির এই সুইমিং পুলটিকে বৃহত্তম বলে ঘোষণা করা হয়।

রাজধানী সান্তিয়াগো থেকে প্রায় ৯০ কি.মি দূরে অবস্থিহ এই সান আলফোনসো দেল মার রিসোর্ট। সমুদ্রের পাশেই নির্মিত এই রিসোর্টটিতে বিশালাকার সুইমিং পুলটিই মূলত পর্যটকদের প্রধান আকর্ষণ। পরিষ্কার ও স্বচ্ছ নীল জলের কারণে এই সুইমিং পুলটি পর্যটকদের কাছে ভীষণ জনপ্রিয়। পুলটিতে পর্যটকদের জন্য রয়েছে ওয়াটার স্পোর্টস ও নৌভ্রমণের সুবিধাও।

সমুদ্রের পাশে পুলটি তৈরি করার ভাবনা এসেছে ১৯৯৭ সালে। ফের্নান্দো ফিসম্যান নামে একজন রিয়েল এস্টেট ব্যবসায়ী ও গবেষক এই ধরনের একটি পুল তৈরি করার কথা চিন্তা করেন। কারণ চিলের সেন্ট্রাল কোস্টের সমুদ্র পর্যটকদের জন্য বিপদজনক। আর পানিও প্রচুর ঠান্ডা। সেজন্য সমুদ্রের পাশেই একটি উপহ্রদ তৈরির চিন্তা করা হয়।

সেই ভাবনা থেকেই ১১৫ ফুট গভীর এই সুইমিং পুলটি তৈরি করেছে ক্রিস্টাল লেগুনস টেকনোলজি নামে একটি প্রতিষ্ঠান। এই সুইমিং পুলটি তৈরি করতে সময় লেগেছে পাঁচ বছর, ব্যয় হয়েছে প্রায় ৬,৯৮৪ কোটি টাকা। প্রায় ২০ একর এলাকা নিয়ে গঠিত চিলির এই সুইমিং পুলটি বর্তমানে বিশ্বের সবচেয়ে বৃহৎ সুইমিং পুল। এটির দৈর্ঘ্য প্রায় ৩৩২৪ ফুট। ৬০০০টি ৮ মিটার লম্বা পুলের সমান বড় এই সুইমিং পুলটি। পুলটি রক্ষণাবেক্ষণের খরচও নেহাৎ কম নয়। প্রতি মাসে বিশাল এই পুলটি রক্ষণাবেক্ষণে খরচ হয় প্রায় ২৩ লাখ টাকা।

সমুদ্রের পানি পরিশুদ্ধ করেই এই পুলে পানি সংরক্ষন করা হয়। বৃহদাকার এই সুইমিং পুলটিতে অন্যান্য পুলের তুলনায় রাসায়নিকও ব্যবহার করা হয় কম। এতে ব্যবহার করা হয়েছে পালস পাওয়ার ওয়াটার ট্রিটমেন্ট যার মাধ্যমে তড়িৎ চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করা হয়। এর ফলে পুলের পানিতে ব্যাকটেরিয়া ও ছত্রাকের বৃদ্ধিও থাকে নিয়ন্ত্রণে। সমুদ্রের পানির তুলনায় কমপক্ষে নয় ডিগ্রির বেশি তাপমাত্রা রাখার ব্যবস্থা করা হয়েছে এই পুলে।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ