ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ফেসবুকে নিষিদ্ধ মিয়ানমারের সেনাপ্রধান এবং অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৮:৫১ এএম
ফেসবুকে নিষিদ্ধ মিয়ানমারের সেনাপ্রধান এবং অন্যান্য খবর

রাখাইনে গণহত্যা, বিদ্বেষপূর্ণ বক্তব্য এবং ভুল তথ্যের প্রচার ঠেকাতে মিয়ানমারের সেনাপ্রধানসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার ফ্যান পেজ সরিয়ে ফেলছে ফেসবুক। পাশাপাশি সেনা কর্মকর্তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল সোমবার জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। পর্যালোচনার পরই এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানিয়েছে তারা।

অন্যান্য খবর

আবারও ইমরানকে আক্রমণ করলেন সাবেক স্ত্রী

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়া ইমরান খানের তীব্র সমালোচনা করলেন তাঁর সাবেক স্ত্রী রেহাম খান। গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরানের উদ্দেশে তিনি বলেন, ‘আগে নিজেকে বদলান, তারপর দেশকে বদলাবেন। যা উপদেশ দিতে চান, তা আগে নিজে করে দেখান। আগে নিজে সৎ হোন।’

ইন্দোনেশিয়ায় আজান ছাড়া মসজিদের মাইকে শব্দ প্রচারে নিষেধাজ্ঞা

আজান ছাড়া মসজিদের মাইকে অন্য কোনও শব্দ প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছে ইন্দোনেশিয়া। দেশটির ধর্ম মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপনে মসজিদগুলোতে কীভাবে আজান দেয়া হবে, সে সম্পর্কে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, মানুষ যখন ঘুমায়, বিশ্রাম নেয় অথবা নামাজ পড়ে তখন মসজিদের মাইকে কোনও শব্দ প্রচার করা যাবে না। একই সঙ্গে নামাজের সময় মাইকের শব্দ না বাড়ানোর নির্দেশও দেয়া হয়েছে।

উপসাগর ও হরমুজ প্রণালীর পূর্ণ নিয়ন্ত্রণ দাবি ইরানের

আরব উপসাগর এবং হরমুজ প্রণালীর ওপর ইরানের পূর্ণ নিয়ন্ত্রণ দাবি করেছে ইরান। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সেখানে কোনো স্থান নেই বলেও জানানো হয়েছে। স্থানীয় সময় গতকাল সোমবার দেশটির রেভল্যুশনারি গার্ডের প্রধান জেনারেল আলিরেজা তাংসিরি একথা জানান। ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কোন পদক্ষেপ গ্রহণ করলে তেল সরবরাহের গুরুত্বপূর্ণ রুট হরমুজ প্রণালী বন্ধ করার হুমকিও দিয়ে আসছে দেশটি।

কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনটি ভুয়া: নেপালের তদন্ত কমিটি

নেপালের ইংরেজি দৈনিক কাঠমান্ডু পোস্ট এবং কান্তিপুর অনলাইনে প্রকাশিত ইউএস-বাংলা এয়ারলাইনসের উড়োজাহাজ দুর্ঘটনার কারণ অনুসন্ধান সম্পর্কিত প্রতিবেদনটি ভুয়া বলে দাবি করেছে এই ঘটনায় দেশটির সরকার গঠিত অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন কমিশন, ২০১৮। স্থানীয় সময় গতকাল সোমবার কমিশনের সদস্য সচিব বুদ্ধি সাগর লামিচান স্বাক্ষরিত একটি বিবৃতিতে এই দাবি করা হয়। এতে বলা হয়, গণমাধ্যম দুটিতে উড়োজাহাজ দুর্ঘটনার প্রতিবেদন সম্পর্কে যা বলা হয়েছে, তাতে গভীর উদ্বিগ্ন ও অসন্তুষ্ট কমিশন। কমিশনের পক্ষ থেকে স্পষ্ট করে বলা হচ্ছে যে ঠিক কী কারণে দুর্ঘটনাটি ঘটেছে তার অনুসন্ধান এখনও চলছে।


বাংলা ইনসাইডার/এএইচসি