ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

মেক্সিকোর সঙ্গে ‘অবিশ্বাস্য` বাণিজ্য চুক্তির ঘোষণা ট্রাম্পের

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ১০:২৮ এএম
মেক্সিকোর সঙ্গে ‘অবিশ্বাস্য` বাণিজ্য চুক্তির ঘোষণা ট্রাম্পের

প্রতিবেশী দেশ মেক্সিকোর সঙ্গে নতুন বাণিজ্য চুক্তির ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২৫ বছরের পুরনো নাফটা (উত্তর আমেরিকান মুক্ত বাণিজ্য চুক্তি) চুক্তি পর্যালোচনা করে দেশ দুটি সাধারণ বিষয়গুলোতে ঐকমত্যে আসতে পেরেছে। বিবিসির এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প নতুন চুক্তির বিষয়ে ঘোষণা দেন। তিনি একে ‘অবিশ্বাস্য এবং অসাধারণ’ চুক্তি হিসেবে অভিহিত করেছেন। ট্রাম্প বলেন, এবারের চুক্তিটি হতে যাচ্ছে আগেরটির থেকে বেশি ন্যায্য।

গত প্রায় এক বছর ধরে নাফটা চুক্তি নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে আলোচনা চলছে। যদিও নাফটার তৃতীয় সদস্য দেশ কানাডা গত পাঁচ সপ্তাহ ধরে এ আলোচনায় অংশ নেয়নি। নতুন চুক্তিতে দেশটি থাকছে কিনা এ বিষয়টিও নিশ্চিত হওয়া যায়নি। তবে স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও কানাডা পুনরায় আলোচনা হতে পারে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

কানাডার পররাষ্ট্র মন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের মুখপাত্র অ্যাডাম অস্টিন বলেন, ‘নতুন চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর আলোচনায় অগ্রগতি আমাদের উৎসাহিত করেছে।’ তবে দেশটি এ চুক্তিতে থাকছে কিনা এ বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি তিনি।

অস্টিন বলেন, ‘আমরা তখনই নতুন একটি চুক্তিতে স্বাক্ষর করব, যখন সেটি কানাডার জন্য এবং মধ্যবিত্ত শ্রেনীর জন্য ভাল হবে।’

মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো ট্রাম্পের সঙ্গে ফোনালাপে নতুন চুক্তিতে কানাডার অন্তর্ভুক্তির ওপর জোর দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি। তবে কানাডা চুক্তিতে সমর্থন না দিলেও যুক্তরাষ্ট্র-মেক্সিকো দ্বিপাক্ষীয় চুক্তির জন্য মেক্সিকো প্রস্তুত বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী লুইস ভিদেগারায়।

ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে লুইস বলেন, ‘যদি কোন কারণে কানাডা এবং যুক্তরাষ্ট্র নাফটা চুক্তিতে যৌথভাবে সম্মত না হয়, তবে আমরা ইতিমধ্যেই এ চুক্তির জন্য প্রস্তুত।’

নতুন চুক্তিতে কানাডার অংশগ্রহণ প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘দেশটিকে এতে রাখা হবে কিনা সে বিষয়ে আমরা এখনও নিশ্চিত নই। কানাডার জন্য একটি পৃথক চুক্তি করা যায় কিনা সেটিও দেখতে হবে।’

কানাডা থেকে আমদানিকৃত গাড়ির ওপর শুল্ক আরোপেরও হুমকি দেন ট্রাম্প। নাফটা নামটি পরিবর্তন করতে চেয়েছিলেন বলেও জানান তিনি। একে একটি বাজে নাম হিসেবেও অভিহিত করেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্প নাফটা চুক্তির কঠোর সমালোচকদের মধ্যে একজন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে তিনি এ চুক্তিটি পরিবর্তন করবেন বলে জানিয়েছিলেন। ১৯৯৪ সালের এ চুক্তির ফলে যুক্তরাষ্ট্রের উৎপাদন শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও দাবি করে আসছিলেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বেশ কয়েকবার তিনি এই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার হুমকি দিয়েছেন।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ