ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

অভিবাসী ইস্যুতে উত্তপ্ত জার্মানি

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০২:১৮ পিএম
অভিবাসী ইস্যুতে উত্তপ্ত জার্মানি

জার্মানিতে অভিবাসী ইস্যুকে কেন্দ্র করে কট্টর ডানপন্থীদের সঙ্গে বামদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় গতকাল সোমবার দেশটির পূর্বাঞ্চলের স্যাক্সনি রাজ্যের কেমনিটসে এ ঘটনা ঘটে। দুপক্ষই একে অপরের ওপর ইট পাটকেল ছুড়ে মারলে বেশ কিছু মানুষ আহত হয় বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। বিবিসি এসব তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি জার্মানিতে ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহত হয়। এ ঘটনায় ইরাক ও সিরিয়ার দুই অভিবাসীকে গ্রেপ্তার করে স্থানীয় পুলিশ। এরপর থেকেই বিদেশীদের লক্ষ্য করে  হামলা চালাতে থাকে নব্য নাৎসিবাদিরা। স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যায় বিদেশিদের ওপর হামলার প্রতিবাদে কেমনিটসে কাল মার্ক্সের বিশাল ভাস্কর্যের কাছে জড়ো হয় কয়েক হাজার বাম নেতাকর্মী। কাছেই প্রায় একই সংখ্যক অভিবাসনবিরোধী প্রতিবাদকারীও অবস্থান নেয়। তারা জার্মান ও বাভারিয়ান পতাকা উড়িয়ে শ্লোগান দেয়, ‘আমরাই আসল জার্মান।’ এ সময় অভিবাসীদের পক্ষে-বিপক্ষে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। দুপক্ষকে আলাদা রাখতে পুলিশ তাদের মাঝখানে ব্যারিকেড দেয়। কিন্তু তারপরও দুপক্ষই সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে পুলিশ। এতে বেশ কয়েকজন আহত হয় বলে জানিয়েছে বিবিসি।

স্যাক্সনি রাজ্য পুলিশের পক্ষ থেকে এক টুইটবার্তায় জানানো হয়েছে, স্থানীয় সময় সন্ধ্যায় সমাবেশ শেষ হওয়ার উভয়পক্ষের প্রতিবাদকারীদের পুলিশি পাহারায় ট্রেনে তুলে দেওয়া হয়েছে।  

অভিবাসন ইস্যুতে সংঘর্ষের ঘটনায় জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল সতর্ক করে বলেছেন, ‘বিচারবহির্ভূত শাস্তি মেনে নেওয়া হবে না।’

২০১৫ সালে মের্কেল সরকার মধ্যপ্রাচ্যের প্রায় ১০ লাখ শরণার্থীকে জার্মানিতে আশ্রয় দেয়। এরপর থেকেই বিভিন্ন সময় অভিবাসনবিরোধী আন্দোলন করে আসছে কট্টর ডানপন্থিরা।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ