ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন ’অনৈতিক এবং প্রতারণামূলক’

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৮:৫৭ পিএম
কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন ’অনৈতিক এবং প্রতারণামূলক’

নেপালের বিমান দুর্ঘটনা নিয়ে ইংরেজি দৈনিক কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনের তীব্র সমালোচনা করেছে নেপালের তদন্তকারী দল। এ ধরনের খবর প্রচারকে ’অনৈতিক এবং প্রতারণামূলক’ হিসেবে দাবি করেছে তাঁরা। নেপালের তদন্তকারী দল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ মন্তব্য করেছে।

এর আগে নেপালের প্রভাবশালী দৈনিক কাঠমান্ডু পোস্ট ও বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে দুর্ঘটনার জন্য পাইলটককে দায়ী করে।

নেপালের তদন্তকারী দল জানিয়েছে, এ দুর্ঘটনার তদন্ত এখন পর্যন্ত শেষ হয়নি। বিমান দুর্ঘটনার তদন্তের রিপোর্ট সম্পন্ন হওয়ার পূর্বেই সংবাদ মাধ্যমে প্রচার করা উচিত হয়নি। এছাড়া বিমান দুর্ঘটনার তদন্তে কোনো ব্যক্তির নাম প্রকাশ করারও নিয়ম নেই।

ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশনের নিয়ম মোতাবেক, কোনো বিমান দুর্ঘটনার ৩০ দিনের মধ্যে প্রাথমিক তদন্ত রিপোর্ট দিতে হয়। পূর্ণাঙ্গ তদন্ত শেষ করার জন্য সময় দেওয়া হয় প্রায় ১ বছর। নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত শেষ না হলে সেটি আরও বাড়ানো যেতে পারে। তদন্ত শেষ হলে জনসম্মক্ষে সেটি প্রকাশ করা হবে।

বাংলাদেশ সিভিল এভিয়েশন অথরিটির এয়ারক্রাফট অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপের প্রধান এম রহমতউল্লাহ বিবিসি বাংলাকে জানান, ‘ইউএস বাংলা বিমান দুর্ঘটনার তদন্ত ৫০ থেকে ৬০ শতাংশ সম্পন্ন হয়েছে।

গত ১২ই মার্চ ৭১ জন যাত্রী নিয়ে ইউএস বাংলার একটি বিমান কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে বিধ্বস্ত হয়। এ দুর্ঘটনার পর নেপাল কর্তৃপক্ষ ’অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন কমিশন’ নামক একটি তদন্তকারী দল গঠন করেছে। এই দলে বাংলাদেশ সহ ব্রিটেন ও কানাডার সদস্যরাও রয়েছেন।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ