ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতে ’মোমো’ আতঙ্ক

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৯:১৮ পিএম
ভারতে ’মোমো’ আতঙ্ক

ব্লু হোয়েলের মতো অনলাইন গেইম ‘মোমো’ আতঙ্ক ছড়িয়ে পড়েছে ভারতের পশ্চিমবঙ্গে। মোমো পরিচয় দিয়ে হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের মেসেজ দেওয়া হচ্ছে। ম্যাসেজ খুলতেই ডিসপ্লে প্রোফাইলে একটি বীভৎস মুখ বলছে, ‘আই অ্যাম মোমো।’ ব্লু হোয়েলের মতো এই খেলাটির অনেকগুলো ধাপও রয়েছে। একটি ধাপ পার হতে পারলেই যাওয়া যাবে পরের ধাপে, আর শেষ চ্যালেঞ্জ হবে আত্মহত্যা।

কোলকাতা, উত্তর ও দক্ষিণ বঙ্গের এলাকার মানুষের কাছেই বেশি আসছে এই মেসেজ। অনেকে বলছেন, খুঁজে খুঁজে তাদেরকেই এই মেসেজ দেওয়া হচ্ছে যারা মন খারাপ বা চলে যাওয়ার স্ট্যাটাস দিচ্ছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এর আগে মোমোর মতো অনলাইন গেইম ব্লু হোয়েল রাশিয়ায় শুরু হয়ে ভাইরাল হয়।

জলপাইগুড়িতে কর্মরত পুলিশের এক নারী সদস্য শেফালি রায়ও পান একই মেসেজ। ঐ নারী পুলিশকে ম্যাসেজের মাধ্যমে তাঁকে কিছু চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয়। প্রথমে মজা মনে হলেও,পরবর্তীতে তিনি বুঝে যান বিষয়টি মজার নয়। খেলায় অংশ না নিলে খুন করারও হুমকি দেওয়া হয়। নাম্বারটি ব্লক করে দিয়ে পুলিশের এক সিনিয়র কর্মকর্তাকে বিষয়টি জানান শেফালি রায়।

এ বিষয়ে পুলিশ সন্দেহ করছে কোন একটি সূত্র হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যে এই কাজটি করছে। গেমটি ছড়িয়ে পড়া আটকাতে সাইবার এক্সপার্টদের সাথেও কথা হয়েছে পুলিশের। এ বিষয়ে পুলিশের সিআইডি জনগণকে সতর্ক হওয়ার পরামর্শ দেন। নিজের ও পরিবারের কেউ যেন এই ধরনের মারণাত্মক গেইমের শিকার না হয় সেজন্য গত সোমবার থেকে প্রচারণাও চালান। 

এখন পর্যন্ত এই গেইম থেকে কারো হতাহতের খবর পাওয়া যায় নি। তবে, কিছুদিন আগে কার্শিয়াং এ এক তরুণী ও এক যুবকের রহস্যজনক মৃত্যু হলে সন্দেহ করা হয়, তাঁরা মোমো গেমের শিকার ছিল। যদিও পুলিশ তদন্ত করে ঐ দুই হত্যার সাথে ’মোমো’র কোন মিল খুঁজে পায়নি।

বাংলা ইনসাইডার/জেডআই