ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ম্যাককেইনের অন্ত্যেষ্টিক্রিয়ায় কেন যাচ্ছেন না ট্রাম্প?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৯ আগস্ট ২০১৮ বুধবার, ০৪:৫৬ পিএম
ম্যাককেইনের অন্ত্যেষ্টিক্রিয়ায় কেন যাচ্ছেন না ট্রাম্প?

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী ও রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের অন্ত্যেষ্টিক্রিয়ায় যাচ্ছেন না দেশটির প্রাসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর পরিবর্তে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সেখানে উপস্থিত থাকবেন। এমনটাই জানিয়েছেন ম্যাককেইনের ক্যাম্পেইন ম্যানেজার এবং দীর্ঘদিনের উপদেষ্টা রিক ডেভিস।

ভিয়েতনাম যুদ্ধের বীর যোদ্ধা ম্যাককেইন ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির একজন জনপ্রিয় সিনেটরও ছিলেন। নিজ দলের প্রবীণ এই রাজনীতিবিদের শেষকৃত্যে ট্রাম্পের অংশগ্রহণ না করার বিষয়টি নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

ম্যাককেইনের পারিবারের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, তিনি নিজেই বলে গেছেন তাঁর শেষকৃত্যে যেন ট্রাম্প না আসেন। এ কারণে অন্ত্যেষ্টিক্রিয়ায় বর্তমান মার্কিন প্রেসিডেন্টকে আমন্ত্রণই জানানো হয় নি।

ট্রাম্পের কঠোর সমালোচকদের একজন ছিলেন ম্যাককেইন। ট্রাম্পও বিভিন্ন সময় তাকে কটাক্ষ করে বক্তব্য দিয়েছেন। অভিযোগ উঠেছে, ম্যাককেইনের মৃত্যুর পরে ন্যূনতম সৌজন্যও দেখাননি মার্কিন প্রেসিডেন্ট। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দায়সারাভাবে একটি শোকবার্তা দিয়েই সেদিন গলফ খেলতে গিয়েছিলেন তিনি। তবে নিয়মরক্ষার খাতিরে হোয়াইট হাউসের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

 স্থানীয় সময় গত শনিবার ৮১ বছর বয়সে ম্যাককেইনের মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ধরে মস্তিষ্কের ক্যান্সারে ভুগছিলেন। আগামী শুক্রবার ইউ.এস. ক্যাপিটল রটুন্ডাতে ভিয়েতনাম যুদ্ধের এই নায়কের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ. বুশ এবং বারাক ওবামা সেখানে উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ