ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতে মোবাইল লোন দেবে গুগল!

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৯ আগস্ট ২০১৮ বুধবার, ০৮:১৮ পিএম
ভারতে মোবাইল লোন দেবে গুগল!

বিশ্বের সবচেয়ে বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল এবার মোবাইলে লোন দেওয়ার ব্যবসায় নামছে। ভারতে মোবাইল ব্যাংকিং সুবিধা আরও সহজতর করতে গুগল এই উদ্যোগ নিয়েছে। দেশটির সেরা ৪ টি ব্যাংকের সাথেও এ বিষয়ে কথা হয়েছে গুগলের। ভারতে মোবাইল লোনের ভাবনা গুগলের জন্য একটি গ্লোবাল গেমচেঞ্জার বলেই মনে করছে বিশ্লেষকরা।

এ জন্য বছর খানেক ’তেজ‘ নামে গুগলের নতুন একটি অ্যাপও বাজারে আসে। কয়েক মাসের মধ্যেই এটি ভারতে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। তবে গুগল এখন এই অ্যাপটির নতুন নামকরণ করেছে। এর নাম এখন রাখা হয়েছে ‘গুগল পে’। মোবাইলে আর্থিক লেনদেন করার জন্য গুগল ভারতের বাজারকে বৃহত্তম বাজার হিসেবে বিবেচনা করছে।

ব্যাংকিং খাতে ভারত অনেকটাই পিছিয়ে। ভারত বহু মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। অ্যাকাউন্ট থাকলেও অনেকেই ব্যবহারে আগ্রহী নন। তবে মোবাইল ফোন ভিত্তিক পেমেন্টের প্রতি অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। এতে লাভবান হচ্ছে ডিজিটাল পেমেন্ট সংস্থাগুলো। সম্প্রতি ভারতের বৃহত্তম ডিজিটাল পেমেন্টস সংস্থা পেটিএমে বিশাল অঙ্কের বিনিয়োগ করেছে বিখ্যাত মার্কিন সংস্থা বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে।

পেটিএমের সাবেক প্রধান শিনজিনি কুমার বিবিসি বাংলাকে বলেছেন, ভারতে দু’টো বড় সমস্যা- টাকা-পয়সার ডিজিটাইজেশন করা আর সাধারণ মানুষের কাছে ব্যাংকিং অ্যাকসেস পৌছে দেওয়া।

গুগলের নতুন এই অ্যাপের মাধ্যমে ভারতীয়রা খুব সহজেই স্মার্টফোন ব্যবহার করেই ঋণের সুবিধা পেতে পারে। এতে কোন ফর্ম পূরণ করার ঝুট ঝামেলাও থাকবে না।

সূত্র: বিবিসি

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 

বিষয়: ভারত , গুগল , লোন