ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

বিমান দুর্ঘটনার তদন্ত কীভাবে করা হয়?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০৮:১৩ এএম
বিমান দুর্ঘটনার তদন্ত কীভাবে করা হয়?

চলতি বছরের ১২ মার্চ নেপালে বিধ্বস্ত হয় ইউএস বাংলার একটি বিমান। বাংলাদেশের ইতিহাসে ভয়াবহতম এই বিমান দুর্ঘটনা বিশ্বজুড়ে আলোড়ন ফেলে। সম্প্রতি ঘটনাটি আবার আলোচনায় এসেছে। বিমান দুর্ঘটনায় তদন্ত নিয়ে নেপালের একটি পত্রিকার সাম্প্রতিক প্রতিবেদন নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। প্রশ্ন উঠেছে বিমান দুর্ঘটনার তদন্ত ও এর পদ্ধতি নিয়ে। বিষয়টি নিয়ে অনেকের মধ্যেই আগ্রহ দেখা গেছে।

সম্প্রতি এক প্রতিবেদনে বিমান দুর্ঘটনার তদন্ত কী কী বিষয় উঠে আসে এবং কীভাবে এটি সম্পন্ন হয় তাই জানিয়েছে বিবিসি। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকার বিমান দুর্ঘটনার তদন্তের বিভিন্ন বিষয় জানিয়েছেন বেসরকারি বিমান চালনা অ্যাকাডেমির প্রধান নির্বাহী নজরুল ইসলাম।

পাইলটের আচরণের বিষয়ে নজরুল ইসলাম বিবিসিকে বলেন, ‘দুর্ঘটনার কোনো কারণ খুঁজে পাওয়া না গেলে অনেক সময় অনেক সময় পাইলটের মানসিক অবস্থার কথা চিন্তা করা হয়। সেক্ষেত্রে পাইলটের মেডিকেল রিপোর্ট বা অতীতের ইতিহাস ঘেঁটে দেখা হয়।

নজরুল ইসলাম আরও বলেন, তদন্তে বিমান দুর্ঘটনার পরিস্থিতি, দুর্ঘটনার কারণ ও হতাহতের সংখ্যা জানানো হয়। তদন্তের মূল উদ্দেশ্যই হলো দুর্ঘটনার কারণ খুঁজে বের করা। কাউকে দোষারোপ করা নয়। এছাড়া ব্ল্যাক বক্স থেকে কোনো তথ্য পাওয়া গেলে সেটিও তদন্তের সাথে যুক্ত হয়।

গত কয়েকদিন আগে বিমান দুর্ঘটনার জন্য নিহত পাইলট আবিদ সুলতানের আচরণকে দায়ী করেছে ’কাঠমান্ডু পোস্ট’ নামে নেপালের একটি সংবাদ মাধ্যম ও বার্তা সংস্থা এএফপি। তবে তদন্তকারীরা বিষয়টির নিন্দা জানিয়েছেন। তাঁরা বলছেন, তদন্ত এখনো সম্পন্ন হওয়ার আগে বিষয়টি প্রচার করা মোটেও উচিত হয়নি।

তদন্তকারী দলগুলো বলছে, তদন্তের ক্ষেত্রে কতটুকু প্রকাশ করা হবে বা কতটুকু প্রকাশের অবকাশ নেই সেটি ও নির্দিষ্ট নিয়ম মেনেই প্রকাশ করা হয়।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ