ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

বিমসটেক শীর্ষ সম্মেলন শুরু আজ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ১১:২৫ এএম
বিমসটেক শীর্ষ সম্মেলন শুরু আজ

বঙ্গোপসাগর উপকূলবর্তী সাত দেশীয় জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) চতুর্থ শীর্ষ সম্মেলন আজ শুরু হবে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় কাঠমান্ডুর হোটেল সোয়ালটি ক্রাউন প্লাজায় ৭টি আঞ্চলিক দেশের নেতৃবৃন্দকে নিয়ে এই শীর্ষ সম্মেলন শুরু হবে। এই সম্মেলনের উদ্দেশ্যই হচ্ছে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক জোরদারের মাধ্যমে একটি সেতুবন্ধন তৈরি করা।

ইতিমধ্যে সম্মেলনে যোগ দিতে নেপালের রাজধানী কাঠমান্ডু পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল পৌনে ১০টার দিকে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। নেপালের উপপ্রধানমন্ত্রী ঈশ্বর পোখারেল এবং নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশরাফি বিনতে শামস বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি আজ চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। শীর্ষ সম্মেলনে নেপালের প্রধানমন্ত্রীর স্বাগত বক্তব্য শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্যান্য নেতৃবৃন্দ স্থানীয় হায়াৎ রিজেন্সি হোটেলে তাঁদের সম্মানে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি আয়োজিত নৈশভোজেও যোগ দেবেন। আগামীকাল শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রীর দেশে ফিরে আসার কথা রয়েছে।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ