ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

মিয়ানমারে বাঁধ ভেঙে ৮৫ গ্রাম প্লাবিত এবং অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ১২:০৬ পিএম
মিয়ানমারে বাঁধ ভেঙে ৮৫ গ্রাম প্লাবিত এবং অন্যান্য খবর

মিয়ানমারে একটি সেচ বাঁধ ভেঙে প্রায় ৮৫টি গ্রাম প্লাবিত হয়েছে। স্থানীয় সময় গতকাল বুধবার দেশটির মধ্যঞ্চলীয় সওয়ার খাঁড়ির একটি বাঁধ ভেঙে যায়।  এতে নেমে আসা পানির প্রবল ধারায় আশেপাশের গ্রামগুলো প্লাবিত হয়। এতে গৃহহীন হয়ে পড়েছে অন্তত ৬৩ হাজার মানুষ। বন্যার কারণে ইয়াঙ্গুন, মান্দালয় ও রাজধানী নেপিতোকে সংযোগকারী মহাসড়কের একটি ব্রিজ ক্ষতিগ্রস্ত হওয়ায় ওই পথে যান চলাচল বন্ধ রয়েছে।

অন্যান্য খবর

জার্মানিতে এরদোয়ানের মূর্তি অপসারণ

জার্মানির ভিসবাডেন শহর থেকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের একটি মূর্তি সরিয়ে নেয়া হয়েছে। সমর্থক এবং সমালোচকদের মধ্যে কথা কাটা-কাটি ও হাতাহাতির পর এরদোয়ানের ১৩ ফুট উঁচু সোনালী রঙের মূর্তিটি সরিয়ে নেয় শহর কর্তৃপক্ষ। একটি আর্ট ফেস্টিভ্যাল উপলক্ষে মূর্তিটি তৈরি করা হয়েছিল। কিন্তু প্রদর্শনের জন্য জনসমক্ষে আনার পর অজ্ঞাতনামা লোকজন এর গায়ে বড় করে "তুর্কি হিটলার" লিখে রেখে যায়। এ ঘটনাকে কেন্দ্র করে হাতাহাতি শুরু হলে কর্তৃপক্ষ সেটি সরিয়ে নেয়।

ভারতে মোবাইল লোন দেবে গুগল!

বিশ্বের সবচেয়ে বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল এবার মোবাইলে লোন দেওয়ার ব্যবসায় নামছে। ভারতে মোবাইল ব্যাংকিং সুবিধা আরও সহজতর করতে গুগল এই উদ্যোগ নিয়েছে। দেশটির সেরা ৪ টি ব্যাংকের সাথেও এ বিষয়ে কথা হয়েছে গুগলের। ভারতে মোবাইল লোনের ভাবনা গুগলের জন্য একটি গ্লোবাল গেমচেঞ্জার বলেই মনে করছে বিশ্লেষকরা।

নির্বাচনে ডেমোক্র্যাটরা জিতলে সহিংসতা ফিরে আসবে: ট্রাম্প

মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা জয়লাভ করলে বামপন্থি সহিংসতা ফিরে আসবে। এমন সতর্ক বার্তাই দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রম্প। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনকে প্রেসিডেন্টের জনপ্রিয়তার পরীক্ষা হিসাবেই দেখা হয়। ট্রাম্প এবং তাঁর নির্বাচনী প্রচার শিবিরের সাবেক সহযোগীদের নানা কান্ডের কারণে বিরোধীদলীয় ডেমোক্র্যাটিক পার্টি এ নির্বাচনে ভালো ফল করতে পারে বলে মনে করা হচ্ছে।

নিন্দিত হলেও নোবেল খোয়াচ্ছেন না সু চি

মিয়ানমার সেনাবাহিনীর রোহিঙ্গা ‘গণহত্যার’ বিষয়ে জাতিসংঘের প্রতিবেদনে দেশটির নেত্রী অং সান সু চি নিন্দিত হলেও নোবেল পুরস্কার খোয়াচ্ছেন না বলে জানিয়েছে নরওয়ের নোবেল কমিটি। স্থানীয় সময় গতকাল বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করা হয়। নোবেল কমিটি জানিয়েছে, জাতিসংঘের প্রতিবেদনের ভিত্তিতে সু চির নোবেল পুরস্কার কেড়ে নেওয়া হচ্ছে না। কেনান সু চি ১৯৯১ সালে গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠা করার সংগ্রামের স্বীকৃতিতে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন। যা তার অতীত অর্জন। বর্তমান ব্যর্থতা ‘পুরস্কার কেড়ে নেওয়ার মতো’ প্রভাব ফেলবে না।

বাংলা ইনসাইডার/এএইচসি