ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

৫ হাজার কোটি ডলার ব্যয়ে সম্মত বিমসটেকের পররাষ্ট্রমন্ত্রীরা

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ১২:৪৭ পিএম
৫ হাজার কোটি ডলার ব্যয়ে সম্মত বিমসটেকের পররাষ্ট্রমন্ত্রীরা

পারষ্পরিক সম্পর্ক ও সহায়তা বৃদ্ধির লক্ষ্যে বিমসটেক জোটের সাত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা প্রায় ৫ হাজার কোটি ডলার ব্যয়ের ব্যাপারে একমত হয়েছেন। আজ বৃহস্পতিবার সকালে বিমসটেক সম্মেলনের পূর্বে এই সিদ্ধান্ত গৃহীত হয়। নেপালি সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট এই খবর জানিয়েছে। এসময় বাংলাদেশে বিমসটেকের স্থায়ী সচিবালয় নির্মাণের ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হয়।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের বিস্তারিত প্রতিবেদনের ওপর ভিত্তি করে এই বিশাল কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে উল্লেখ করে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গেওয়ালি বলেন, এই বিশাল পরিকল্পনায় এডিবি, বিশ্বব্যাংক সহ অনেকগুলো দাতা সংস্থা আগ্রহী।

এডিবির প্রতিবেদনে পরিবহন, আন্তঃসীমান্ত সুবিধা, সমুদ্রপথে পরিবহন, অবকাঠামো উন্নয়ন, লজিস্টিক সুবিধা, জনসম্পদ উন্নয়ন ও যোগাযোগের পরিকল্পনার কথা উল্লেখ করা হয়েছিল বলেও জানান প্রদীপ গেওয়ালি। সে অনুসারে বিমসটেকের সদস্য দেশগুলোর মধ্যে সংযোগ স্থাপনে বিমসটেক ট্রান্সপোর্ট কানেক্টিভিটি মাস্টার প্ল্যান নিয়ে কাজ করা হবে। আগামী সেপ্টেম্বরের মধ্যেই এই পরিকল্পনা বাস্তবায়ন হওয়ার কথা রয়েছে।

মন্ত্রী পর্যায়ের এই বৈঠকে সদস্য রাষ্ট্রগুলোর পারষ্পরিক সহযোগিতা নিয়ে কাজ করার ওপর জোর দেওয়া হয়। এছাড়া যোগাযোগ, জ্বালানি, বাণিজ্য, পর্যটন ও কৃষিখাতে জোর দেওয়ার কথা উঠে এসেছে।

বিমসটেকের পক্ষ থেকে ভুটানে কালচারাল ইন্ডাস্ট্রিজ অবজারভেটরি ও ভারতে সেন্টার ফর ওয়েদার অ্যান্ড ক্লাইমেট স্থাপিত হবে বলেও পররাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।

সম্মেলন শেষে সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা এই সম্মেলনের খসড়া নিজ নিজ রাষ্ট্রপ্রধানের কাছে পাঠানোর কথা বলেন।

মন্ত্রী পর্যায়ের এই বৈঠকটি আগামী বছর শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। একারণে বিমসটেকের নিয়মানুযায়ী নেপালের পররাষ্ট্রমন্ত্রী এই সংস্থার চেয়ারম্যানের দায়িত্ব শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীর হাতে তুলে দেন।

সামিট অব দ্য বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) চতুর্থ সম্মেলনে আজ বৃহস্পতিবার বিকেলে সোয়ালটি ক্রাউন প্লাজা হোটেলে অনুষ্ঠিত হবে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোটের এই সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ইতিমধ্যেই নেপাল পৌঁছেছেন।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ