ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

মিয়ানমারে বন্দী সাংবাদিকদের মুক্তির আহ্বান জাতিসংঘের

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ০১:১১ পিএম
মিয়ানমারে বন্দী সাংবাদিকদের মুক্তির আহ্বান জাতিসংঘের

মিয়ানমারে ৭ বছরের কারাদন্ডপ্রাপ্ত দুই সাংবাদিকের মুক্তির আহ্বান জানিয়েছে জাতিসংঘ। স্থানীয় সময় গতকাল সোমবার সংস্থাটির নতুন মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেলেট এ আহ্বান জানান।

এক বিবৃতির মাধ্যমে ব্যাশেলেট বলেন, ‘যে আইনি প্রক্রিয়ায় তাঁদের দণ্ড হয়েছে, তাতে স্পষ্টভাবেই আন্তর্জাতিক মান লঙ্ঘন করা হয়েছে।’

চিলির সাবেক এই প্রেসিডেন্ট আরও বলেন, ‘সাংবাদিকদের বন্দী করে মিয়ানমার যে বার্তাটি দিলো তা হচ্ছে দেশটিতে অন্য সাংবাদিকরা ভয়হীনভাবে কাজ করতে পারবে না। তাঁদের নিজে থেকে সংবাদ প্রকাশ বন্ধ করতে হবে অথবা বিচারের মুখোমুখি হতে হবে।’

এর আগে স্থানীয় সময় গতকাল সোমবার সকালে মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে রাষ্ট্রীয় গোপনীয়তা আইনভঙ্গের অভিযোগে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। কারাদণ্ডপ্রাপ্ত দুই সাংবাদিক হলেন, ওয়া লোন (৩২) ও কিয়াও সোয়ে ওউ (২৮)। গত বছর মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় তাদের গ্রেপ্তার করা হয়।

রয়টার্স এক প্রতিবেদনে জানায়, গত বছরের সেপ্টেম্বরে রাখাইনের উত্তরাঞ্চলীয় ইনদিন গ্রামে সেনা ও স্থানীয় বৌদ্ধ ধর্মাবলম্বীদের হাতে ১০ জন রোহিঙ্গা খুন হওয়ার বিষয়ে তথ্য সংগ্রহে গিয়েছিলেন ওয়া লোন ও কিয়াও সোয়ে ওউ। এরপর গত ১২ ডিসেম্বর তাদেরকে একদিন  নৈশভোজে  নিমন্ত্রণ জানায় স্থানীয় পুলিশ কর্তৃপক্ষ। সেখানে যাওয়ার পর তাদের হাতে কিছু কাগজপত্র তুলে দিয়ে তাদেরকে আটক করা হয়। তারপর থেকেই ইয়াঙ্গুনের একটি কারাগারে বন্দী করে রাখা হয় তাদের।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ