ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ইরানি অস্ত্রভাণ্ডারে হামলার হুমকি ইসরায়েলের এবং অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ০৮:৫৪ এএম
ইরানি অস্ত্রভাণ্ডারে হামলার হুমকি ইসরায়েলের এবং অন্যান্য খবর

ইরাকে ইরানের সরবরাহ করা অস্ত্রশস্ত্র ধ্বংস করার ইঙ্গিত দিয়েছে ইসরায়েল। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় যে কায়দায় ইসরায়েল বিমান হামলা চালিয়েছে সেভাবেই ইরাকে ইরানের অস্ত্রভান্ডারগুলো লক্ষ্য করে হামলা চালানোর হুমকি দিয়েছে দেশটি। সম্প্রতি জানা যায়, গত কয়েকমাসে ইরাকে শিয়া মিত্রদেরকে স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে ইরান।

অন্যান্য খবর

ইদলিবে রাশিয়ার বিমান হামলা শুরু

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশে বেপরোয়া হামলার বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্টের হুঁশিয়ারি উপেক্ষা করে বিমান হামলা শুরু করেছে রাশিয়া। তিন সপ্তাহ বিরতির পর স্থানীয় সময় গতকাল মঙ্গলবার থেকে ফের এ হামলা শুরু হয় বলে জানিয়েছে বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা এবং ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’। বিদ্রোহী নিয়ন্ত্রিত পশ্চিমাঞ্চলে জিসর আল-সুঘৌরের কাছে চলছে এ বিমান হামলা। সেখানে তিন বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবর জানিয়েছে সিরিয়া সিভিল ডিফেন্স।

দক্ষিণ আফ্রিকায় অস্ত্র কারখানায় বিস্ফোরণে নিহত ৮

দক্ষিণ আফ্রিকায় একটি অস্ত্র কারখানায় বিস্ফোরণে অন্তত আট জন নিহত হয়েছেন। স্থানীয় সময় গত সোমবার বিকালে কেপ টাউনের নিকটবর্তী সামরাসেট ওয়েস্ট জেলায় ঘটনাটি ঘটেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত বিস্ফোরণের কারণ জানা যায়নি। জার্মানির ও দক্ষিণ আফ্রিকার কোম্পানিগুলোর যৌথ-মালিকানাধীন রাইনমেটাল-ডেনাল কারখানাটিতে দক্ষিণ আফ্রিকার সামরিক বাহিনী ও পুলিশের পাশাপাশি আন্তর্জাতিক ক্রেতাদের জন্য অস্ত্র ও বিস্ফোরক তৈরি করা হতো।

পাাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আরিফ আলভী

পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রার্থী ডা. আরিফ আলভী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার সকালে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। স্থানীয় সময় বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। ডা. আরিফ আলভী ৩২০ ইলেকটোরাল ভোট পেয়েছেন বলে জানা গেছে।

পুড়ে যাওয়া জাদুঘর পুনর্নির্মাণে অনুদান চেয়েছে ব্রাজিল

ভয়াবহ অগ্নিকাণ্ডে ‘অস্তিত্ব সংকটে’ পড়া ব্রাজিলের ২০০ বছরের পুরনো জাতীয় জাদুঘরটি পুনর্নির্মাণে আন্তর্জাতিক সহায়তা চেয়েছে দেশটির প্রেসিডেন্ট মাইকেল টিমার। আন্তর্জাতিক সাহায্য চাওয়ার পাশাপাশি জাতিসংঘ সাংস্কৃতিক সংস্থা, ইউনেস্কোর সঙ্গেও এ বিষয়ে আলোচনা এগিয়ে নেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। প্রেসিডেন্ট জানান, সবচেয়ে পুরনো বিজ্ঞানভিত্তিক জাদুঘরটিকে তার ঐতিহ্য ফিরিয়ে দিতে পুনর্নির্মাণের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যাংকের কাছে অনুদান চাওয়া হয়েছে। দ্রুতই এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।


বাংলা ইনসাইডার/এএইচসি