ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আলভিকেই কেন বেছে নিলেন ইমরান?

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ০৫:২১ পিএম
আলভিকেই কেন বেছে নিলেন ইমরান?

পাকিস্তানের ১৩ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ড. আরিফুর রেহমান আলভি। স্থানীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, তিনি ৩২০টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী ফজলুর রেহমান ও আইতজাজ আহসান পেয়েছেন যথাক্রমে ১৫৯ ও ১২০ ইলেকটোরাল ভোট।

আলভি পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রার্থী ছিলেন। প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দন্ত চিকিৎসক আলভিকেই কেন বেছে নিলেন ইমরান, এমন প্রশ্ন করছেন অনেকেই।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, পাঁচ দশকেরও বেশি সময় ধরে দেশটির রাজনীতির সঙ্গে যুক্ত আছেন আরিফ আলভি। ছাত্রজীবনে তিনি লাহোরের একটি ডেন্টাল কলেজের ছাত্র ইউনিয়নের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৬৯ সালে জেনারেল আইয়ুব খানের সামরিক শাসনামলে ছাত্র আন্দোলনের সঙ্গেও জড়িত ছিলেন তিনি।

বর্ষীয়ান রাজনীতিবিদ আলভি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের একজন প্রতিষ্ঠাকালীন সদস্য। ২০০১ সালে দলটির সহ সভাপতি হন তিনি। এরপর ২০০৬ এ পিটিআইয়ের সাধারণ সম্পাদক নির্বাচিত হন আলভি। ১৯৯৭ ও ২০০২ সালের সাধারণ নির্বাচনে সিন্ধুর প্রাদেশিক পরিষদে প্রতিদ্বন্দ্বীতা করলেও হেরে যান তিনি। পরে ২০১৩ সালের নির্বাচনে করাচি থেকে জয় পান এই নেতা।

বিশ্লেষকরা বলছেন, আলভি নি:সন্দেহে একজন পরীক্ষিত রাজনীতিবিদ। দলের মধ্যে তাঁর গ্রহণযোগ্যতাও রয়েছে। একারণে প্রেসিডেন্ট হিসেবে ইমরান যোগ্য প্রার্থীকেই বেছে নিয়েছেন। কিন্তু সবকিছু ছাপিয়ে আলভি ও পাক সেনাবাহিনীর মধ্যকার সম্পর্ক নিয়েই আলোচনা হচ্ছে বেশি।

নবনির্বাচিত প্রেসিডেন্টের সঙ্গে দেশটির শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তাদের সুসম্পর্ক রয়েছে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, এ বিষয়টিই আলভিকে পাক রাষ্ট্রপ্রধান হতে সবচেয়ে বেশি সাহায্য করেছে।   

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ