ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

মাতৃত্বের কারণে সমালোচিত নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১২:৫৩ পিএম
মাতৃত্বের কারণে সমালোচিত নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

চলতি বছরের জুনে মা হয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন। মাত্র দু’মাস ছুটি কাটিয়ে এমাসের শুরুতেই কাজে ফিরেছেন তিনি। প্রধানমন্ত্রী থাকাকালীন অবস্থায় মা হওয়ার ঘটনায় শুরুতে সবাই তাঁকে স্বাগতই জানিয়েছিলেন। কিন্তু এখন এই মাতৃত্বের কারণেই সমালোচিত হচ্ছেন জেসিন্ডা।

স্থানীয় সময় গত বুধবার নাউরুতে প্রশান্তমহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলোর একটি সম্মেলনে যোগ দিতে যাওয়ার কথা ছিল জেসিন্ডার। কিন্তু মেয়েকে স্তন্যপান করাতে হবে বলে তিনি যেতে পারেননি সেখানে। প্রধানমন্ত্রীর নির্দেশে উপপ্রধানমন্ত্রী উইনস্টন পিটার্স যোগ দিয়েছেন ওই সম্মেলনে।

জেসিন্ডা জানিয়েছেন, ১১ সপ্তাহের মেয়েকে স্তন্যপান করাতে হয় বলে আপাতত  তিনি সম্মেলনে থাকতে পারছেন না। তবে সব দিক সামলে চলতি সপ্তাহের শেষে তিনি সেখানে যোগ দেবেন। এ বিষয়টি নিয়েই সমালোচিত হচ্ছেন প্রধানমন্ত্রী। 

স্থানীয় একটি সংবাদমাধ্যমে বলা হয়েছে,  জেসিন্ডার আলাদা সফরের জন্য বিমানের জ্বালানি বাবদই খরচ হবে অতিরিক্ত ৫০ হাজার ডলার। এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রীকে নিয়ে হাসি-ঠাট্টা শুরু হয়।

বলা হচ্ছে, জেসিন্ডার মাতৃত্বের কারণেই রাষ্ট্রীয় কোষাগার থেকে বাড়তি অর্থ ব্যয় করতে হচ্ছে। কেউ কেউ বলছেন, উপপ্রধানমন্ত্রীর সঙ্গেই যাওয়া উচিত ছিল জেসিন্ডার। অনেকে আবার সম্মেলনে জেসিন্ডার কোন প্রয়োজন আছে কিনা সে বিষয়টি নিয়েও প্রশ্ন তুলছেন। মাতৃত্ব ও প্রধানমন্ত্রীত্বের দায়িত্ব একসঙ্গে সামলানোয় তাঁর প্রশংসাও করেছেন অনেকে। 

সমালোচনার জবাবে জেসিন্ডা বলেছেন, ‘আমি সম্মেলনে না গেলে সেটা নিয়েও সমালোচনা হত। আমি যা-ই করি না কেন, সেটা নিয়েই মানুষ কথা বলবে।’

এর আগে এক সাক্ষাৎকারে জেসিন্ডা জানিয়েছিলেন, নাউরুতে পৃথক সফরের কারণে খরচ যতটা কমানো যায়, সেই বিষয়টি তাঁর বিবেচনায় আছে।  

১৯৯০ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী  থাকাকালীন মা হয়েছিলেন বেনজির ভুট্টো। সমালোচনা এড়াতে তখন তিনি বিষয়টি গোপন রেখেছিলেন। এরপর দ্বিতীয় নারী হিসেবে একটি দেশের নেতৃত্বে থাকা অবস্থায় মা হন জেসিন্ডা।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ