ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

নতুন পাক প্রেসিডেন্টের সঙ্গে গভীর সম্পর্ক ভারতের?

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৮:১১ পিএম
নতুন পাক প্রেসিডেন্টের সঙ্গে গভীর সম্পর্ক ভারতের?

পাকিস্তানের ১৩ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ড. আরিফুর রেহমান আলভি। পেশায় দন্ত চিকিৎসক আলভি দেশটির নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রার্থী ছিলেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তাঁর অতীত ইতিহাসসহ নানা বিষয় নিয়েই আলোচনা শুরু হয়েছে। কয়েকটি সংবাদ মাধ্যম দাবি করেছে, প্রতিবেশী কিংবা প্রতিপক্ষ ভারতের সঙ্গে নাকি আলভির রয়েছে গভীর সম্পর্ক।

আলভির পারিবারিক ইতিহাস ঘেঁটে জানা গেছে, তাঁর বাবা হাবিবুর রহমান ইলাহি আলভি ছিলেন একজন দন্ত চিকিৎসক। ভারতের অধিবাসী ছিলেন তিনি। দেশটির সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর বেশ ঘনিষ্ঠ ছিলেন তিনি। নেহরু পরিবারের দাঁতের চিকিৎসা করতেন হাবিবুর রহমান। ১৯৪৭-এ দেশভাগের পর তিনি পাকিস্তানে চলে যান। করাচিতে বিয়ে করে সেখানেই স্থায়ী হন তিনি। বাবার পথ ধরে তাঁর ছেলেও পরবর্তীতে দন্ত চিকিৎসকই হন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট আলভির সঙ্গে ভারতের যোগসূত্রটা এত দিন সামনে আসেনি বলে তাঁকে নিয়ে এখন বাড়তি উৎসাহী হয়ে উঠেছে ভারত। নেহরুর লেখা বেশ কয়েকটি চিঠি এখনও আলভির পরিবারের কাছে রয়েছে বলে জানিয়েছে পিটিআই।

পাকিস্তানের প্রেসিডেন্টদের সঙ্গে ভারতের যোগসূত্র অবশ্য নতুন কিছু নয়। আলভির পূর্বসূরি পারভেজ মোশাররফ এবং বিদায়ী প্রেসিডেন্ট মামনুন হুসেনেরও পৈত্রিক নিবাস ছিল ভারতে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ