ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

অন্যের ‘যুদ্ধ’ লড়বে না পাকিস্তান

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ০৪:৫৮ পিএম
অন্যের ‘যুদ্ধ’ লড়বে না পাকিস্তান

’দেশের স্বার্থই সবার ওপরে। বিদেশি কোনও রাষ্ট্রের স্বার্থ রক্ষায় যুদ্ধ লড়বে না পাকিস্তান।’ গত বৃহস্পতিবার রাওয়ালপিণ্ডিতে সেনা শহীদ দিবসের অনুষ্ঠানে এই মন্তব্য করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। একই সঙ্গে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাক সেনার অবদানকেও উল্লেখ করেন তিনি। সেনাদের উদ্দেশে তাঁর মন্তব্য, ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পৃথিবীর অন্য কোনও দেশের সেনাবাহিনী এত আত্মত্যাগ করেনি।

নতুন সরকার গঠনের পর থেকেই বিভিন্ন সময় যুক্তরাষ্ট্র বিরোধী মন্তব্য দিয়ে বরাবরই আলোচনায় ইমরান খানের সরকার। যুক্তরাষ্ট্রের দেখানো পথে আর হাঁটতে নারাজ পাকিস্তান, সেটি এখন প্রায় সবার কাছেই স্পষ্ট। কাজেই, ইমরানের এই মন্তব্য যে আসলে ট্রাম্প প্রশাসনকে উদ্দেশ্যে করেই দেওয়া, সেটি বুঝতে বাকি নেই কূটনৈতিক বিশেষজ্ঞদের।

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের স্বার্থ দেখছে না পাকিস্তান, বেশ কিছুদিন ধরেই এই অভিযোগ হোয়াইট হাউসের। গত সপ্তাহেই পাকিস্তানের জন্য বরাদ্দ ৩০ কোটি মার্কিন ডলার আর্থিক সাহায্য বাতিল করার কথা জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রনালয়।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, আফগানিস্তানে সন্ত্রাসবাদ নির্মূল করতে পাকিস্তানের সাহায্য দরকার যুক্তরাষ্ট্রের। কিন্তু পাক সেনা ইচ্ছাকৃতভাবে সেই লড়াইয়ে আমেরিকার পাশে নেই। উল্টে আমেরিকার দেওয়া টাকায় পাক সেনারা মদত দিচ্ছে সন্ত্রাসকে। রমরমিয়ে চলছে সন্ত্রাসের বিভিন্ন ঘাঁটি।

পাক-আফগান সীমান্তে গড়ে ওঠা সন্ত্রাসের ঘাঁটিগুলো ধ্বংস করা বরাবরই মার্কিন বিদেশনীতির অংশ। এ কারণেই পাকিস্তানকে যথেষ্ট আর্থিক ও সামরিক সাহায্য দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। তবে, মার্কিন সহযোগিতার পথ বন্ধ হয়ে গেলে দুর্বল অর্থনীতির পাকিস্তানের পক্ষে সেই ধাক্কা সামলানো কি পাক সরকারের পক্ষে সহজ হবে কিনা, সেটাই এখন দেখার বিষয়।


বাংলা ইনসাইডার/জেডআই