ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

রাশিয়া ইস্যুতে ট্রাম্পের সাবেক উপদেষ্টার কারাদণ্ড

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ১০:৩০ এএম
রাশিয়া ইস্যুতে ট্রাম্পের সাবেক উপদেষ্টার কারাদণ্ড

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা জর্জ পাপাডোপলসকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে ভুল তথ্য দেওয়ায় তাঁকে এই সাজা দেওয়া হয়। গত শুক্রবার তাঁকে এই কারাদণ্ড দেওয়া হয়। খবর বিবিসির।

জর্জ পাপাডোপলস ওয়াশিংটন কোর্টে তাঁর ভুল স্বীকার করলে তাঁকে এই রায় দেওয়া হয়। ৩১ বছর বয়সী পাপাডোপলস বলেন, ’আমি ভুল করেছি মিথ্যা বলে।’ ক্রেমলিন চক্রান্তে সর্বপ্রথম তিনিই সাজা পান । এদিকে প্রাক্তন সহকারীর শাস্তিতে উচ্ছ্বসিত হয়ে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট এক টুইট বার্তায় তাঁর প্রতিক্রিয়াও জানিয়ে দেন।

গত বছর অক্টোবরে যুক্তরাষ্ট্রে কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে (এফবিআই) ভুল তথ্য দেওয়ার জন্য গ্রেপ্তার করা হয়। চলতি বছর জানুয়ারিতে তিনি এফবিআইকে জানান, রুশদের সঙ্গে তাঁর সাক্ষাৎ ট্রাম্পের উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়ার আগে হয়েছিলো। কিন্তু পরবর্তীতে তদন্তে প্রমাণিত হয় যে, ট্রাম্পের উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়ার পরই এসব সাক্ষাৎ করেন তিনি। আর তদন্ত দলকে এমন মিথ্যা ও ভুল তথ্য দেওয়ার জন্যই সাজা হয় জর্জের।

রায় অনুযায়ী, তাঁকে প্রায় এক বছর নজরবন্দি রাখা হবে এবং তাকে ২০০ ঘণ্টা বিভিন্ন কমিউনিটি সার্ভিস দিতে হবে। তাকে জরিমানাও গুণতে হচ্ছে সাড়ে নয় হাজার মার্কিন ডলার।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ