ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

মানস সরোবরে রাহুল গান্ধীর ছবি নিয়ে বিতর্ক এবং অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৮:৫২ এএম
মানস সরোবরে রাহুল গান্ধীর ছবি নিয়ে বিতর্ক এবং অন্যান্য খবর

কৈলাসের মানস সরোবরে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর ছবিটি ভুয়া বলে দাবি করেছেন বিজেপি নেতা গিরিরাজ সিং। স্থানীয় সময় গত শুক্রবার কংগ্রেস পার্টির অফিসিয়াল টুইটার পাতায় মানস সরোবরে রাহুলের একটি ছবি পোস্ট করে। ছবিতে জ্যাকেট, ক্যাপ ও সানগ্লাস পরা রাহুলকে অন্য একজন তীর্থযাত্রীর সঙ্গে দেখা যাচ্ছে। ওই ছবি সম্পর্কে গিরিরাজ বলেন, “এই ছবিতো নকল। লাঠির ছায়া গায়েব হয়ে গেছে।” রাহুলের ছবি এবং ইউনিয়ন মন্ত্রী গিরিরাজের মন্তব্য নিয়ে বিতর্কের ঝড় উঠেছে দেশটিতে। কেউ গিরিরাজকে ‘মৌলিক বিজ্ঞান’ সম্পর্কে জ্ঞান দিচ্ছেন, তো কেউ আবার রাহুলকে আক্রমণ করছেন।

অন্যান্য খবর

মিশরে ৭৫ জনের মৃত্যুদণ্ড

মিশরের নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর মুসলিম ব্রাদারহুডের সমর্থকদের অবস্থান ধর্মঘটে সহিংসতার ঘটনায় ৭৫ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে মিশরের একটি আদালত। স্থানীয় সময় গতকাল শনিবার ওই আদালতের রায়ে যাবজ্জীবন কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে আরও ছয় শতাধিক ব্যক্তিকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ায় বাস খাদে পড়ে নিহত ২১ পর্যটক

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে একটি পর্যটকবাহী একটি বাস গিরিখাদে পড়ে নিহত হয়েছেন অন্তত ২১ জন। স্থানীয় সময় গতকাল শনিবার দুপুরে এই ঘটনায় আহত হয়েছেন আরও নয়জন। স্থানীয় পুলিশের মুখপাত্র তানউউদো উইসনু আন্দিকো বলেন, চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে বাসটি ৩০ মিটার (৯৮ ফুট) গভীর খাদে পড়ে যায়। ইন্দোনেশিয়ায় দুর্বল নিরাপত্তা মান ও অবকাঠামোর কারণে প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটে।

নেপালে ৭ আরোহী নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত

নেপালের পাহাড়ি এলাকায় ৭ আরোহীসহ একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সময় গতকাল শনিবার এই দুর্ঘটনা ঘটে। দেশটির মধ্যাঞ্চলীয় জেলা গোরখা থেকে পাইলটসহ ৬ যাত্রী নিয়ে উড়াল দেয় হেলিকপ্টারটি। উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই সেটি কন্ট্রোল সেন্টার থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। যাত্রীদের মধ্যে ৬ জন নেপালী ও ১ জন জাপানী পর্যটক ছিলেন ।

ট্রাম্পের সাবেক উপদেষ্টার কারাদণ্ড

মিথ্যা সাক্ষ্য দেওয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা জর্জ পাপাডোপুলোসকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। গত বছর অক্টোবরে আদালত তাকে দোষীসাব্যস্ত করেছিল। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্তে এফবিআইকে মিথ্যা বলেছিলেন পাপাডোপুলোস। লন্ডনের একটি পাবে বেসামাল অবস্থায় বলে ফেলা তার কথার ভিত্তিতেই মূলত নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করে থাকতে পারে বলে প্রথম সন্দেহ করা হয় এবং এ অভিযোগে ট্রাম্পের সহযোগীদের মধ্যে তিনিই প্রথম গ্রেপ্তার হন।

নেপালের জন্য চার বন্দর খুলে দিল চীন

চীনের ৪টি বন্দরে প্রবেশের অনুমতি দেওয়া হলো নেপালকে। শুধু বন্দরই নয়, চীনের স্থলপথেও এবার বাণিজ্য করার অনুমতি পেয়েছে নেপাল। স্থানীয় সময় গত শুক্রবার চীন ও নেপালের মধ্যে বন্দর ব্যবহারের বিষয়ে কথাবার্তা চূড়ান্ত হয়েছে। এখন শুধু লিখিত নির্দেশের অপেক্ষামাত্র। এ চুক্তি অনুযায়ী নেপাল চীনের তাইঝিন, সেনঝেন, লিয়ানয়ুগাং ও ঝানঝিয়াং বন্দর ব্যবহার করতে পারবে।

সন্ত্রাসে মদদ: ভারতে ৫ বাংলাদেশির বিরুদ্ধে চার্জশিট

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমকে (এবিটি) মদদ দেওয়ার অভিযোগে ভারতে পাঁচ বাংলাদেশির বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দেশটির ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। স্থানীয় সময় গত শুক্রবার মুম্বাইয়ের বিশেষ এনআইএ আদালতে এ চার্জশিট জমা দেয় সংস্থাটি। এর আগে চলতি বছরের মার্চে অভিযুক্তদের পুনে শহর থেকে গ্রেপ্তার করা হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি