ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সবচেয়ে অলস দেশ কুয়েত, কর্মঠ উগান্ডা

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৩:২২ পিএম
সবচেয়ে অলস দেশ কুয়েত, কর্মঠ উগান্ডা

কোন দেশের মানুষ কতটা অলস। আর কোন দেশের মানুষই বা কতটা কর্মক্ষম। জানেন কি? বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষার ওপর ভিত্তি করে প্রকাশিত সাম্প্রতিক এক প্রতিবেদনে অলস ও কর্মঠ দেশের তালিকা পাওয়া গেছে। সমীক্ষা প্রতিবেদনটি প্রকাশ করেছে চিকিৎসা সাময়িকী ল্যানসেট। প্রতিবেদন অনুযায়ী সবচেয়ে অলস দেশের তালিকায় শীর্ষে রয়েছে কুয়েত। আর কর্মঠ দেশের শীর্ষে রয়েছে উগান্ডা।

মোট ১৬৮টি দেশের ১৯ লাখ মানুষের ওপর এই সমীক্ষা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সমীক্ষা প্রতিবেদন অনুযায়ী, উগান্ডা বিশ্বের সবচেয়ে কর্মঠ দেশ। সেখানকার মাত্র ৫.৫ শতাংশ মানুষ কর্মঠ না হলেও বাকি ৯৪.৫ শতাংশ মানুষই পরিশ্রমী।

এই তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের স্থান রয়েছে ১৪৩ নম্বরে, ব্রিটেন রয়েছে ১২৩ নম্বরে, সিঙ্গাপুর ১২৬ নম্বরে। অস্ট্রেলিয়ার স্থান ৯৭ নম্বরে। রির্পোট মোতাবেক মধ্যে ১৫৯ দেশের মেয়েরা পুরুষদের তুলনায় বেশি কর্মক্ষম।

সমীক্ষার তালিকায় একেবারে শেষ রয়েছে কুয়েত। অর্থাৎ কুয়েতের মানুষ সবচেয়ে অলস। ঐ দেশের ৬৭ শতাংশ মানুষ তেমন কোনো কাজ করতে ইচ্ছুক নন। একইভাবে কুয়েতের মতো কাজ করতে অনিচ্ছুক সৌদি আরব ও ইরাকের মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ এশিয়ার ৩৩ শতাংশ মানুষ অলস। এ অঞ্চলের সবচেয়ে সক্রিয় দেশ নেপাল আর সবচেয়ে অলস দেশ ভারত। তালিকায় ১১৭ নম্বরে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। ভারতের প্রায় ৩৪ শতাংশ মানুষ শারীরিকভাবে সক্রিয় নন। এক নজরে দেখে নিন সবচেয়ে অলস ১০টি দেশের নাম:

১. কুয়েত

২. সামোয়া

৩. সৌদি আরব

৪. ইরাক

৫. ব্রাজিল

৬. কোস্টারিকা

৭. সাইপ্রাস

৮. সুরিনাম

৯. কলম্বিয়া

১০. মার্শাল আইল্যান্ডস

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ