ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ , ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ট্রাম্পের গোমর ফাঁস

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৫:৩২ পিএম
ট্রাম্পের গোমর ফাঁস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণ অনুষ্ঠানের ছবিতে কারসাজির আশ্রয় নেওয়া হয়েছিলো। বেশি জনসমাগম দেখাতে উদ্দেশ্য প্রণোদিতভাবে ‘সম্পাদনা’ করা হয়েছিলো ছবিগুলো। তদন্ত কর্মকর্তাদের কাছে এমন স্বীকারোক্তিই দিয়েছিলেন দেশটির সরকারি এক আলোকচিত্রী। ২০১৭ সালে ওই স্বীকারোক্তি দিলেও তখন তা প্রকাশ করা হয়নি। স্থানীয় সময় গতকাল শনিবার সিএনএন এসব তথ্য জানিয়েছে।

ওয়াশিংটনে শপথ অনুষ্ঠানের পর প্রেসিডেন্ট ট্রাম্প গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছিলেন। তিনি বলেছিলেন, মঞ্চ থেকে যত মানুষ তিনি দেখেছেন অনুষ্ঠানের ফুটেজে তা দেখানো হয়নি।

হোয়াইট হাউসের তৎকালীন প্রেস সেক্রেটারি শন স্পাইসার সাংবাদিকদের বলেছিলেন, ‘আগের বছরগুলোর তুলনায় ওই অনুষ্ঠানে সর্বোচ্চ জনসমাগম ঘটেছিল।’

এরপর ন্যাশনাল পার্ক সার্ভিস (এনপিএস) সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কয়েকটি ছবি প্রকাশ করে। ট্রাম্প ও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অভিষেকে জনসমাগমের তুলনা করা হয়েছিলো ওই ছবিগুলোতে। এনপিএসের প্রকাশিত ছবিগুলো সম্পাদনা করা হয়েছে বলে তখনই অনেকে সন্দেহ প্রকাশ করেছিলেন।

এনপিএসের আলোকচিত্রী তদন্ত কর্মকর্তাদের বলেন, তিনি ছবিগুলো ‘ক্রপ’ করেন। ছবিগুলোর শেষাংশে যেখানে জনসাধারণের ভিড় শেষ হয়েছে, সেই অংশটুকু ফেলে দেন তিনি। ট্রাম্পের নির্দেশেই ওই কাজ করা হয়েছে বলেও জানান সরকারি ওই আলোকচিত্রী।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ