ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ব্রাজিল নির্বাচনঃ সরেই দাড়ালেন লুলা

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ১১:৩৩ এএম
ব্রাজিল নির্বাচনঃ সরেই দাড়ালেন লুলা

ব্রাজিলের আসন্ন নির্বাচন থেকে সরে দাড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডা সিলভা। তাঁর রানিং মেট ফার্নান্দো হাদ্দাদ প্রেসিডেন্ট হিসেবে প্রতিদ্বন্দীতা করবেন বলেও উল্লেখ করেছেন তিনি। কারাগার থেকে লেখা এক চিঠিতে এসব জানিয়েছেন লুলা। বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে।

ওয়ার্কার্স পার্টির নেতা গ্লেইসি হফম্যান পুলিশ সদরদপ্তরের বাইরে লুলার লেখা চিঠি পড়ে শোনান। দুর্নীতির দায়ে সাজা হওয়ায় সপ্তাহখানেক আগে লুলার প্রার্থীতা আটকে দেয় ব্রাজিলের নির্বাচনী আদালত। ঘুষ নেওয়ার অভিযোগে ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন ৭২ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট। তবে শুরু থেকেই তিনি ঘুষ নেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছিলেন। নির্বাচনে তাঁর অংশগ্রহণ ঠেকাতেই তড়িঘড়ি কারাদণ্ড ঘোষণা করা হয়েছে বলেও দাবি করেছিলেন তিনি।

আগামী ৭ অক্টোবরের নির্বাচনে লুলাই জিতবেন বলে জনমত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, তাঁর পক্ষে ৩৯ শতাংশ ভোটারের সমর্থন রয়েছে। এরপর সবথেকে বেশি ১৯ শতাংশ সমর্থন রয়েছে জাইর বোলসোনারোর। কট্টর ডানপন্থি এই প্রার্থী নির্বাচনী প্রচারনার সময় গত বৃহস্পতিবার ছুরিকাহত হন। বর্তমানে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ‘ব্রাজিলের ট্রাম্প’ খ্যাত বোলসোনারো।

লুলার দল ওয়ার্কার্স পার্টির নতুন প্রার্থী ফার্নান্দো হাদ্দাদের জনপ্রিয়তা কম বলে জানিয়েছে বিবিসি। তিনি এর আগে ব্রাজিলের শিক্ষামন্ত্রী এবং সাও পাওলোর মেয়র হিসেবেও দায়িত্ব পালন করেছেন। লুলার সমর্থন পাওয়ায় তাঁর জনপ্রিয়তা বাড়বে বলে মনে করা হচ্ছে। তবে হাদ্দাদের বিরুদ্ধেও সম্প্রতি দুর্নীতির অভিযোগ উঠেছে। অবশ্য তিনি এ অভিযোগ অস্বীকার করেছেন।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ