ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

৯/১১ এর প্রভাবে ক্যানসার!

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ০৪:০০ পিএম
৯/১১ এর প্রভাবে ক্যানসার!

পুরুষদের স্তন ক্যানসার অত্যন্ত বিরল একটি রোগ। কিন্তু গত কয়েক বছরে নিউ ইয়র্কে অন্তত ১৫ জন পুরুষ এই ক্যানসারে আক্রান্ত হয়েছেন। এই ১৫ জনের সবাই ৯/১১ সন্ত্রাসী হামলার পরে ম্যানহাটন এলাকায় বাস করতেন বা কর্মরত ছিলেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সিরিজ বিমান হামলায় ধসে পড়েছিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, যা টুইন টাওয়ার নামেও পরিচিত। ওই ঘটনায় ৯০টি দেশের তিন হাজারের বেশি মানুষ নিহত হন। আহত হয়েছিল আরও অন্তত ১০ হাজার মানুষ।  ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টাওয়ার দু’টি ভেঙে পড়ার কয়েক মাস পরেও আশেপাশের কয়েকটি জায়গায় আগুন জ্বলে উঠত বলে জানা যায়। বিশেষজ্ঞরা বলেন, বিমান হামলার ফলে দূষিত বাতাসে ভরে গিয়েছিল আশপাশের এলাকা। সে সময়ে লোয়ার ম্যানহাটন এলাকায় যে সব মানুষ থাকতেন বা কর্মসূত্রে যেতেন, তাঁরা সকলেই কম-বেশি দূষণের শিকার হয়েছেন। এ কারণেই সেই সব মানুষের একটা বড় অংশ ক্যানসারসহ নানা জটিল রোগে আক্রান্ত হচ্ছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ক্যান্সার আক্রান্ত একজন বলেন, ‘৯/১১-র ঠিক এক সপ্তাহ পর আমরা কর্মস্থলে যোগ দেই। তখন সেখানে দূষণ চরমে। বাতাস ছিল ভারী ও দুর্গন্ধযুক্ত। দূষিত বায়ুর কারণে আমাদের সবারই চোখ জ্বলত। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছিল সেখানে কাজ করা সম্পূর্ণ নিরাপদ।’

সম্প্রতি এক পরিসংখ্যানে দেখা গেছে, গত ১৭ বছরে নিউ ইয়র্কে ক্যানসার আক্রান্তদের মধ্যে প্রায় ১০ হাজার রোগী ৯/১১-র ঠিক পরবর্তী সময়ে টুইন টাওয়ারের আশপাশের এলাকায় বাস করতেন বা কর্মরত ছিলেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ