ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

জ্যাক মা’র অজানা ৫

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ০৩:৩৬ পিএম
জ্যাক মা’র অজানা ৫

চীনের অন্যতম ধনী বিশ্বসেরা ই-কমার্স আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। গত ১০ সেপ্টেম্বর ৫৫ বছরে পা দিয়েছেন তিনি। এরই মধ্যে আলিবাবার প্রধান নির্বাহীর পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। নিজ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর পদ ছেড়ে দিয়ে আগের পেশা শিক্ষার মাধ্যমে জনকল্যাণের কথা জানিয়েছেন তিনি। তাঁর এই ঘোষণা সারাবিশ্বে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে। তাঁকে নিয়ে অনেক তথ্যই এখনও অনেকেরই অজানা। আসুন তবে জেনে নেওয়া যাক আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা সম্পর্কে ৫টি অজানা তথ্য।

ইংরেজি শিক্ষক জ্যাক মা

ইংরেজি শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন জ্যাক মা। দরিদ্র পরিবারে জন্ম নেয়ায় শিক্ষা গ্রহণকেই তিনি সামনে এগুনোর একমাত্র উপায় বলে মনে করেন তিনি। ১৯৮৮ সালে স্নাতক পাশ করার পর চীনের পূর্বাঞ্চলে হাংঝৌ শহরের একটি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি শিক্ষক হিসেবে চাকরি পান জ্যাক মা। এর আগে, কেএফসিসহ প্রায় ৩০টি প্রতিষ্ঠানে চাকরির আবেদন করে তিনি প্রত্যাখ্যাত হয়েছিলেন। ৩৩ বছর বয়সে তিনি প্রথম কম্পিউটার ব্যবহার করেন। এর আগে কম্পিউটার সম্পর্কে তাঁর কোনো ধারণাই ছিল না।

জ্যাক মা চীনের ৩য় ধনী

চীনের শীর্ষ ধনীদের তালিকায় তাঁর অবস্থান তৃতীয়। ফোর্বস বিশ্বের শীর্ষ ধনীদের যে তালিকা প্রকাশ করেছে, সেই তালিকায় তিনি রয়েছেন ২০তম স্থানে। বর্তমানে প্রায় ৪০ বিলিয়ন ডলার সম্পদের মালিক তিনি। ই-কমার্স জায়ান্ট আলিবাবা’য় জ্যাক মা`র ৯ শতাংশ শেয়ার আছে। প্রতিষ্ঠানটির বর্তমান বাজার মূল্য ৪০ হাজার কোটি ডলারের বেশি। ২০১৪ সালে আলিবাবা শেয়ার বাজারে যাত্রা শুরু করে। প্রাথমিক শেয়ার ছাড়ার সময় প্রতিষ্ঠানটির বাজার মূল্য ধরা হয়েছিল ১৫ হাজার কোটি ডলার।

জনহিতকর কাজে আগ্রহ জ্যাক মা’র

আলিবাবার নির্বাহী পদ থেকে সরে আসার পরিকল্পনা করেন দশ বছর আগে থেকেই। সে অনুযায়ী এগোতে থাকেন। সময় দিতে শুরু করেন জনহিতকর কাজে। প্রতিষ্ঠা করেন জ্যাক মা ফাউন্ডেশন। প্রাক্তন পেশা শিক্ষার মাধ্যমেই জনকল্যাণে আগ্রহ বেশি তাঁর। তাই, জ্যাক মা ফাউন্ডেশনের মাধ্যমেই চীনের গ্রাম পর্যায়ে শিক্ষার জন্য কাজ করার উদ্যোগ নেবেন তিনি। তিনি কাজ করে যেতে চান ভিন্ন ভিন্ন প্লাটফরমে মানুষের কল্যাণে।

ট্রাম্পের পছন্দ জ্যাক মা

জ্যাক মা গত বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেছিলেন। প্রথম দেখাতেই তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের প্রশংসা লাভ করেন। জ্যাক মা’কে উদ্দেশ্য করে সে সময় ট্রাম্প বলেছিলেন, "জ্যাক মা পৃথিবীর একজন বিশাল উদ্যোক্তা"। তখন জ্যাক মাও ট্রাম্পের অনেক প্রশংসা করেছিলেন। তিনি বলেছিলেন, চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে কোনো বাণিজ্য যুদ্ধ হওয়ার কথা নয়। যদিও এখন বাণিজ্য যুদ্ধে বিরোধী দুই দেশ।

বিনোদন পছন্দ করেন জ্যাক মা

আলিবাবা চালাতে গিয়ে বিভিন্ন সময় অভিনব সিদ্ধান্ত নিয়েছেন এবং তাতে সফলতারও পরিচয় দিয়েছেন তিনি। প্রতি বছরই বেশ ঘটা করে পালন করা হয় আলীবাবা’র প্রতিষ্ঠা বার্ষিকী । তিনি নিজেও সেসব অনুষ্ঠানে পুরোদস্তর বিনোদন দাতা হিসেবে পারফরমেন্স করে আলোচনার সৃষ্টি করেন। আলিবাবার ২০ হাজার কর্মীর সামনে প্রতিষ্ঠা বার্ষিকীর এক অনুষ্ঠানে পারফরমেন্স করার জন্য পাঙ্ক রকারের মতো সাজ নিয়েছিলেন তিনি।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ