ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যবিমা চালু ভারতে

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৮ সোমবার, ০১:০৩ পিএম
বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যবিমা চালু ভারতে

ভারতে চালু হয়েছে বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যবিমা প্রকল্পের কর্মসূচি। গত রোববার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারি অর্থায়নে দরিদ্রদের জন্য স্বাস্থ্যবিমার বৃহৎ এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যবিমা প্রকল্প ‘আয়ুষ্মান ভারত’ কে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্যবিমা প্রকল্প। খবর এনডিটিভির।

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে এ স্বাস্থ্যবিমা প্রকল্পের উদ্বোধন করা হয়। বৃহৎ এ স্বাস্থ্যবিমা প্রকল্পটি চালু হচ্ছে ২৫ সেপ্টেম্বর থেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ প্রকল্পটিকে ‘ভারতের দরিদ্রদের উন্নতমানের এবং সুলভ স্বাস্থ্যসেবা সরবরাহের ক্ষেত্রে বড় পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেন।

মোদি জানিয়েছেন, এ প্রকল্পের আওতায় ভারতের ৫০ কোটি দরিদ্র মানুষ স্বাস্থ্যসেবা পাবে। ‘মোদিকেয়ার’ নামের এ কর্মসূচির আওতায় মারাত্মক অসুখের চিকিৎসার জন্য ভারতের প্রতিটি দরিদ্র পরিবারকে ৬ হাজার ৯০০ ডলার করে দেয়া হবে।

উদ্বোধনের প্রথম দিনেই ভারতের প্রায় ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে। উদ্বোধনের সময় মোদি দুস্থ পরিবারের সদস্যদের হাতে মেডিকেল কার্ড তুলে দেন। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া ১০ কোটিরও বেশি পরিবারকে সুবিধা দেয়ার উদ্দেশ্যে বিশ্বের বৃহত্তম এ স্বাস্থ্যসেবা প্রকল্প হাতে নেয়ার কথা জানিয়েছে মোদি সরকার।

জানা গেছে, প্রকল্পটি পরিচালনার জন্য ভারতের কেন্দ্রীয় এবং ২৯টি রাজ্যে সরকারকে বছরে মোট ১৬০ কোটি ডলার ব্যয় করতে হবে। পরবর্তীতে চাহিদা অনুযায়ী তহবিলের আকার বাড়ানো হবে।

আগামী লোকসভা নির্বাচনকে সামনে রেখে বড় বড় প্রকল্প বাস্তবায়নের চেষ্টা করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর অংশ হিসেবেই বিশ্বের এ বৃহত্তম স্বাস্থ্যসেবা প্রকল্পের কার্যক্রম শুরু করল বিজেপি সরকার।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ