ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

মৃত্যুর সামনে দাঁড়িয়েও দ্বায়িত্ব পালন করে প্রাণ হারালেন তিনি

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ০১ অক্টোবর ২০১৮ সোমবার, ০৫:৪০ পিএম
মৃত্যুর সামনে দাঁড়িয়েও দ্বায়িত্ব পালন করে প্রাণ হারালেন তিনি

ইন্দোনেশিয়ায় গত শুক্রবারের শক্তিশালী ভূমিকম্প ও সুনামির মধ্যেও নিজের দ্বায়িত্ব পালন করে যাচ্ছিলেন ২১ বছর বয়সী অ্যান্থোনিয়াস গুনাওয়ান। ৭ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্পের সময় সবাই নিরাপদ আশ্রয়ের খোঁজে পালাতে শুরু করে। কিন্তু এয়ার ট্র্যাফিক কন্ট্রোলার অ্যান্থোনিয়াস একটি যাত্রীবাহী বিমানকে পালুর মুতিয়ারা এসআইএস এআই-জুফরি বিমানবন্দর থেকে নিরাপদে উড্ডয়নে সাহায্য করেন।

স্থানীয় কর্মকর্তারা জানান, বাতিক এয়ারের একটি বিমান উড্ডয়ন না করা পর্যন্ত অ্যান্থোনিয়াস তাঁর স্থান ছেড়ে যেতে অস্বীকৃতি জানান। কিন্তু তাঁর সহকর্মীরা সেখান থেকে চলে যায়।

স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, বিমানটি নিরাপদে উড্ডয়নের পরই অ্যান্থোনিয়াস তাঁর কেবিন ছাড়েন। কিন্তু এরইমধ্যে ভূমিকম্প আরও শক্তিশালী হয়। শুরু হয় সুনামিও। জীবন বাঁচাতে চারতলা টাওয়ারের ওপর থেকে লাফিয়ে পড়েন আগুং। গুরুতর আহত অবস্থায় তাকে নিকটবর্তী একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। উন্নত চিকিৎসার জন্য অন্য একটি হাসপাতালে স্থানান্তরের আগেই তাঁর মৃত্যু হয়।

অ্যান্থোনিয়াসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তাঁর সহকর্মীরা। তাঁকে একজন সত্যিকারের নায়ক হিসেবেও অভিহিত করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে গত শুক্রবার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি আঘাত হানে। এ ঘটনায় এখন পর্যন্ত ১ হাজার ২০০ জনের বেশি নিহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ