ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ট্রাম্প প্রশাসন ছাড়ার ঘোষণা নিকির

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৮ বুধবার, ১০:৫৭ এএম
ট্রাম্প প্রশাসন ছাড়ার ঘোষণা নিকির

আকস্মিকভাবে ট্রাম্প প্রশাসন ছাড়ার ঘোষণা দিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি। স্থানীয় সময় মঙ্গলবার তাঁর পদত্যাগপত্র গ্রহণ করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে।

ওভাল অফিসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘এ বছরের শেষ নাগাদ পদ থেকে সরে যাবেন হ্যালি। আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই তাঁর উত্তরসূরির নাম ঘোষণা করা হবে।’

নিরাপত্তা কাউন্সিলের সাবেক উপদেষ্টা ডিনা পাওয়েল হ্যালির স্থলাভিষিক্ত হতে পারেন বলে আভাষ দেন ট্রাম্প। নিজের মেয়ে ইভাঙ্কাও এই পদের যোগ্য বলে উল্লেখ করেন ট্রাম্প। তবে এই নিয়োগ দিলে তাঁর বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ আনা হবে বলে জানান তিনি। ট্রাম্পের ওই বক্তব্যের কিছুক্ষণ পর ইভাঙ্কা এক টুইট বার্তার মাধ্যমে তাঁর নিয়োগ সঙ্ক্রান্ত গুঞ্জন বাতিল করে দেন।

২০১৭ সালের জানুয়ারিতে হ্যালি যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে জাতিসংঘে যোগ দেন। মাত্র দুই বছরেরও কম সময় দ্বায়িত্ব পালনের পর সরে যাওয়ার ঘোষণা দিলেন তিনি। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার গুঞ্জন উড়িয়ে দিয়ে হ্যালি জানান প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার কোনো পরিকল্পনা তাঁর নেই। ট্রাম্পের পক্ষেই প্রচারনা চালানোর কথা উল্লেখ করেন তিনি।

ট্রাম্প বলেন, হ্যালি অত্যন্ত দক্ষতার সঙ্গে তাঁর দায়িত্ব পালন করেছেন। সম্ভবত ছয় মাস আগে তিনি আমাকে পদত্যাগের পরিকল্পনার কথা জানান।

গত এপ্রিলে রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা নিয়ে হোয়াইট হাউস ও হ্যালির  মধ্যে দ্বন্দ্ব তৈরি হয় বলে গুঞ্জন রয়েছে। ট্রাম্পের অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ল্যারি কুদলো বলেছিলেন, হ্যালি সময়ের আগেই ওই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন। এর ফলে বিভ্রান্তি তৈরি হয় বলেও মন্তব্য করেছিলেন তিনি।

ল্যারি কুদলোর মন্তব্যের কয়েক ঘণ্টার মধ্যেই হ্যালি এর কড়া জবাব দিয়েছিলেন। ফক্স নিউজকে তিনি বলেন, ‘যথাযথ সম্মান দিয়েই বলছি, আমি বিভ্রান্তি ছড়াইনি।’

২০১৭ সালের ডিসেম্বরে ট্রাম্পের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ উঠতে শুরু করলে হ্যালি বলেছিলেন, ওই সব নারীদের বক্তব্য শোনা উচিত। এছাড়াও ট্রাম্পের মন্তব্য আরেকটি বিশ্বযুদ্ধ বাধিয়ে দিতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছিলেন তিনি।

ভারতীয় বংশোদ্ভূত বাবা-মায়ের সন্তান হ্যালি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের কঠোর সমালোচক ছিলেন। সাউথ ক্যারোলাইনার সাবেক এই রিপাবলিকান গভর্নর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ