ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

যুক্তরাষ্ট্রে ‘মাইকেল’ তাণ্ডব

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার, ১০:৩৭ এএম
যুক্তরাষ্ট্রে ‘মাইকেল’ তাণ্ডব

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উত্তর-পশ্চিম উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় মাইকেল। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় এই ঝড়ের তাণ্ডবে একজন নিহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া ঘর-বাড়িসহ বেশকিছু স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়েছে। বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলে হয়, ক্যাট্যাগরি ৩ মাত্রার ঘূর্ণিঝড় মাইকেলের গতিবেগ ঘণ্টায় ২শ’ কিলোমিটার। উপকূল ভাগে আসার সময় তার বেগ বেড়ে ২৫০ কিলোমিটার হয়েছে।

রয়টার্স জানিয়েছে, মাইকেল হচ্ছে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা তৃতীয় সর্বোচ্চ শক্তিশালী ঘূর্ণিঝড়। এর আগে ১৯৬৯ সালে মিসিসিপিতে আঘাত হানা ঘূর্ণিঝড় ‘ক্যামিলি’ এবং ১৯৩৫ সালে ফ্লোরিডায় আঘাত হানা ঘূর্ণিঝড়টির পরই এর ভয়াবহতা বর্ণনা করা হচ্ছে।

ফ্লোরিডার পানামা সিটি বিচের কাছাকাছি এলাকায় অবস্থানরত এক ব্যক্তি জানান, ‘আমরা সাক্ষাৎ জাহান্নামের মধ্যে পড়েছি।’

মাইকেলের প্রভাবে ফ্লোরিডার বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এছাড়া কয়েকটি এলাকায় ভূমিধসেরও সৃষ্টি হয়েছে।

মাইকেল মোকাবেলায় সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই ফ্লোরিডার ৩ লাখ ৭০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানার আগে মাইকেল মধ্য আমেরিকার বেশ কয়েকটি দেশে তাণ্ডব চালায়। চলতি সপ্তাহেই মাইকেলের আঘাতে হন্ডুরাস, নিকারাগুয়া ও এল সালভাদরে ১৩ জনের প্রাণহানি ঘটে।

বাংলা ইনসাইডার/এএইচসি