ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বিশ্বের দীর্ঘতম ননস্টপ ফ্লাইটের যাত্রা শুরু

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার, ০৪:৪৯ পিএম
বিশ্বের দীর্ঘতম ননস্টপ ফ্লাইটের যাত্রা শুরু

বিশ্বের দীর্ঘতম ননস্টপ ফ্লাইটের যাত্রা শুরু হতে যাচ্ছে আজ থেকে। সিঙ্গাপুর থেকে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি পর্যন্ত বিরতিহীনভাবে ২০ ঘণ্টা আকাশে উড়বে এই ফ্লাইটটি। আজ বৃহস্পতিবার সিঙ্গাপুর থেকে নতুন এ এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর (আল্ট্রা লং রেঞ্জ) যাত্রা শুরু করবে। সূত্র বিবিসি’র।

ইতোমধ্যেই যাত্রা শুরুর জন্য সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিমানটিতে প্রস্তুতি চলছে। বিরতিহীনভাবে ১৫ হাজার কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিতে সক্ষম নতুন এই বিমান। যাত্রী পরিবহনের জন্য বিজনেস ক্লাসে ৬৭টি সিট ও ইকোনমি ক্লাসে ৯৪টি সিট রয়েছে। এতে ১ লাখ ৬৫ হাজার লিটার জ্বালানি নেওয়া যায়।

আপাতত সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে সিঙ্গাপুর এয়ারলাইন্সের নতুন এ বিমান। পরবর্তীতে আরও ৭টি বিমান যুক্ত হওয়ার কথা রয়েছে। নতুন বিমান যুক্ত করা হলে সিঙ্গাপুর-নিউইয়র্ক রুটে নিয়মিত যাতায়াত করবে এই বিরতিহীন ফ্লাইট।

এরই মধ্যে চলতি বছরে ২৩ এপ্রিল পরীক্ষামূলক উড্ডয়ন সম্পূর্ণ করেছে ফ্লাইটটি। পরীক্ষামূলক উড্ডয়নে ৫ ঘণ্টা আকাশে ছিল এই এয়ারবাসটি। বিরতিহীন এ যাত্রাপথে যাত্রীদের সুযোগ-সুবিধার কথাও চিন্তা করেছে কর্তৃপক্ষ। যাত্রীদের বিরক্তি কিংবা ভোগান্তি কমানোর জন্য বিমানটিতে রয়েছে আধুনিক সব ধরনের ব্যবস্থা।

এটির আগে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ফ্লাইটের তালিকায় ছিল কাতারের দোহা থেকে নিউজিল্যান্ডের অকলান্ডগামী কাতার এয়ারওয়েজের ফ্লাইট। বিরতিহীনভাবে সাড়ে ১৭ ঘন্টা পাড়ি দিতে সক্ষম কাতার এয়ারওয়েজের এই ফ্লাইট।

উল্লেখ্য, যাত্রীবাহী বিমানের মধ্যে পৃথিবীর ১৫ টি এয়ারলাইন্সের মধ্যে সিঙ্গাপুর এয়ারলাইন্সের অবস্থান অন্যতম। সিঙ্গাপুর এয়ারলাইন্সকে এশিয়ার অন্যতম বৃহত্তম এয়ারলাইন্স বলা হয়।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ