ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

তুষার ঝড়ে নেপালে ৯ পর্বাতারোহী নিহত

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৮ শনিবার, ০৪:২৭ পিএম
তুষার ঝড়ে নেপালে ৯ পর্বাতারোহী নিহত

নেপালের শক্তিশালী তুষার ঝড়ে নিহত হয়েছেন ৯ পর্বতারোহী। আজ শনিবার ভোরে নেপালের পশ্চিমাঞ্চলে হিমালয় চূড়ায় তুষার ঝড়ে এ ঘটনা ঘটে। খবর বিবিসি’র।

স্থানীয় পুলিশ সূত্রে জানা যায়, গুরজা পর্বতের বেস ক্যাম্পে তখন দক্ষিণ কোরিয়া পাঁচ সদস্যের একটি আরোহী দলসহ চার নেপালি গাইড ছিলেন। শনিবার ভোরে উদ্ধারকারী দল ক্যাম্পের ধ্বংসস্তুপের মধ্যে মধ্যে ৮ পর্বতারোহীর মৃতদেহ দেখতে পেয়েছে। কিন্তু ঝড়ো বাতাস এবং প্রচণ্ড তুষারপাতের কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। নবম পর্বতারোহীর দেহ এখনো খুঁজে পাওয়া যায়নি।

পুলিশের মুখপাত্র শৈলেশ থাপা জানান, আমরা অনুমান করছি তুষার ঝড়ের কারণেই এই ঘটনা ঘটেছে। গাছপালা ভেঙে পড়েছে এবং তাঁবু উড়িয়ে নিয়ে গেছে। এমনকি মৃতদেহগুলো বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিল।

নেপালের স্থানীয় গণমাধ্যম জানায়, তুষার ঝড়ে দক্ষিণ কোরিয়ার প্রখ্যাত পর্বতারোহী কিম চ্যাং-হো নিহত হয়েছেন। কোনো অক্সিজেন সিলিন্ডার ব্যবহার না করেই বিশ্বের সবচেয়ে উঁচু ১৪টি পর্বত জয় করেন কিম।

বিশ্বের সবচেয়ে উঁচু ১৪টি পাহাড়ের মধ্যে ৮টিই নেপালে। উচ্চতার দিক দিয়ে গুরজার অবস্থান বিশ্বে সপ্তম । এটি নেপালের অন্নপূর্ণা অঞ্চলে অবস্থিত।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 

বিষয়: নেপাল , নিহত , ঝড়