ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

শ্রীলংকার প্রধানমন্ত্রী হলেন সাবেক রাষ্ট্রপতি রাজাপাকসে

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৮ শনিবার, ০৯:২৫ এএম
শ্রীলংকার প্রধানমন্ত্রী হলেন সাবেক রাষ্ট্রপতি রাজাপাকসে

শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসেবে মহিন্দ রাজাপাকসের নাম ঘোষণা করেছেন দেশটির রাষ্ট্রপতি মৈত্রিপালা সিরিসেনা। গতকাল শুক্রবার রাষ্ট্রপতির কার্যালয় থেকে আকস্মিকভাবে এই ঘোষণা দেওয়া হয়। বিবিসি এ তথ্য জানিয়েছে।

এর আগে, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে পদচ্যুত করেন রাষ্ট্রপতি মৈত্রিপালা সিরিসেনা। রাষ্ট্রপতির ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স পার্টি (ইউপিএফএ)  থেকে বের হয়ে যাওয়ার পর রণিলকে পদচ্যুত করা হয়।

রাষ্ট্রপতির পদক্ষেপ সম্পর্কে অর্থমন্ত্রী মঙ্গলা সামারভাইরা বলেন, ‘এটি একটি গণতন্ত্র বিরোধী অভ্যুত্থান। রাষ্ট্রপতি সাংবিধানিকভাবে রনিলকে পদচ্যুত করতে পারেন না। তাই এখনও রনিলই প্রধানমন্ত্রী।’

মন্ত্রিপরিষদ বিভাগের মুখপাত্র রীতা সেনারত্নে বিবিসিকে বলেছেন, ‘সংবিধান অনুযায়ী, রনিলই এখনও এদেশের প্রধানমন্ত্রী।’

মাহিন্দ রাজাপাকসে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বলে জানা গেছে। এর আগে তিনি লঙ্কান রাষ্ট্রপতি ও সামরিক বাহিনীর সর্বাধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি পেশায় একজন আইনজীবী।

১৯৭০ সালে প্রথমবারের মতো শ্রীলঙ্কার সংসদ সদস্য নির্বাচিত হন রাজাপাকসে।  ২০০৫ সালে প্রথমবার রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন তিনি। এরপর ২০১০ সালে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতির পদে আসীন হন রাজাপাকসে। তবে ২০১৫ সালের নির্বাচনে মৈত্রিপালা সিরিসেনার কাছে হেরে যান তিনি।

বাংলা ইনসাইডার/এএইচসি