ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

পাকিস্তান ছাড়লেন আসিয়া?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৩:০৩ পিএম
পাকিস্তান ছাড়লেন আসিয়া?

পাকিস্তানে ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত আসিয়া বিবি মুক্তি পাওয়ার পরই দেশ ছেড়েছেন। স্থানীয় সময় গতকাল বুধবার রাতে তিনি দেশ ছাড়েন বলে জানিয়েছেন তার আইনজীবী সাইফ মুলুক। তবে স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য প্রত্যাখ্যান করেছে। খবর এক্সপ্রেস ট্রিবিউন’র।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, বুধবার রাতে মুলতান কারাগার থেকে মুক্তি পান আসিয়া বিবি। এরপরই কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তাকে একটি বিমানে তোলা হয়। তবে তাঁকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি কার্তৃপক্ষ। তবে ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট আন্তোনিও তাজানি জানিয়েছেন আসিয়াকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। তবে তাঁকে কোথায় নেওয়া হয়েছে সে বিষয়ে কিছুই জানাননি তিনি।

৪৭ বছর বয়সী আসিয়া বিবি ২০০৯ সালের জুনে খামারে কাজ করার সময় মুসলিম শ্রমিকদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন। তিনি মুসলিমদের কাপে পানি খেয়েছিলেন বলে জানা যায়। এতে ক্ষিপ্ত হয়ে মুসলিম সহকর্মীরা দাবি করেছিল, খ্রিস্টান হয়ে তাদের কাপে পানি খাওয়ায় সেটি ব্যবহারের অনুপযুক্ত হয়ে গেছে। তারা আসিয়াকে ইসলাম গ্রহণ করতে চাপ দেয়। তবে আসিয়া তা প্রত্যাখ্যান করে। এরপর মুসলিম সহকর্মীদের সঙ্গে তার উত্তপ্ত বাক্য বিনিময় হয়। এর এক পর্যায়ে আসিয়া নবী হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে অবমাননাকর মন্তব্য করেছিলেন বলে দাবি করেন তাঁর সহকর্মীরা। এরই জের ধরে তার বিরুদ্ধে ব্লাসফেমি আইনে মামলা হয়। ওই মামলায় তাকে মৃত্যুদণ্ড দেয় আদালত। তবে গত ৩১ অক্টোবর আসিয়া বিবির মৃত্যুদণ্ডের রায় বাতিল করে দেশটির সুপ্রিম কোর্ট। এরপর থেকেই কট্টরপন্থী মুসলিমরা আসিয়ার শাস্তি পুনর্বহালের দাবিতে বিক্ষোভ শুরু করে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ