ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

দুর্নীতির দায়ে গ্রেপ্তার হচ্ছেন ফিলিপিন্সের সাবেক ফার্স্ট লেডি?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৮ শুক্রবার, ০৬:৩৭ পিএম
দুর্নীতির দায়ে গ্রেপ্তার হচ্ছেন ফিলিপিন্সের সাবেক ফার্স্ট লেডি?

ফিলিপিন্সের দুর্নীতিবিরোধী আদালত দেশটির সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে। আজ শুক্রবার দুর্নীতির সাতটি অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় এই নির্দেশ দেওয়া হয়। রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সাতটি অভিযোগের প্রত্যেকটিতে ইমেলদাকে আলাদা আলাদাভাবে ৭ থেকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ৮৯ বছর বয়সী ইমেলদা ফিলিপিন্সের সাবেক স্বৈরশাসক ফার্ডিনান্ড মার্কোসের স্ত্রী। ফার্স্ট লেডি থাকাকালে মূল্যবান জুতা, গহনা ও আর্টওয়ার্ক কিনে বিশ্ব গণমাধ্যমের শিরোনাম হয়েছিলেন তিনি। ইমেলদা ম্যানিলার গভর্নর হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৮৬ সালে সেনা সমর্থিত এক গণঅভ্যুত্থানে ফার্ডিনান্ড ক্ষমতাচ্যুত হন। এরপরই এই দম্পতির বিরুদ্ধে দুর্নীতির একের পর এক অভিযোগ উঠতে শুরু করে। বিদেশে নির্বাসনে থাকাকালীন ১৯৮৯ সালে ফার্ডিনান্ডের মৃত্যু হয়।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ইমেলদা চাইলে দুর্নীতিবিরোধী আদালতের গ্রেপ্তার আদেশের বিরুদ্ধে আপিল করতে পারবেন। কারাদণ্ড থেকে মুক্তির জন্য সুপ্রিম কোর্টে আবেদনও করতে পারবেন তিনি।

ফিলিপিন্সের বর্তমান প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তের সঙ্গে মার্কোস পরিবারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। ইমেলদার মেয়ে ইমে বর্তমানে ইলকস নর্তের মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি আগামী বছর সিনেট নির্বাচনেরও প্রস্তুতি নিচ্ছেন। অন্যদিকে মেয়ের ছেড়ে দেওয়া গভর্নর পদে ইমেলদা প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।

বাংলা ইনসাইডার/এএইচসি