ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ব্রেক্সিট চুক্তির খসড়ায় ব্রিটিশ মন্ত্রিসভার সমর্থন

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১০:১১ এএম
ব্রেক্সিট চুক্তির খসড়ায় ব্রিটিশ মন্ত্রিসভার সমর্থন

ব্রেক্সিট চুক্তির খসড়ায় সমর্থন দিয়েছে যুক্তরাজ্যের মন্ত্রিসভা। স্থানীয় সময় বুধবার বিকেলে সংবাদ সম্মেলনে একথা জানান দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। এর আগে তিনি ব্রেক্সিট চুক্তির খসড়া নিয়ে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে পাঁচ ঘন্টা বৈঠক করেন। বিবিসি এ তথ্য জানিয়েছে।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ মন্ত্রিসভায় সংখ্যাগরিষ্ঠের সমর্থন পেয়েছে ব্রেক্সিটের খসড়া চুক্তি। মন্ত্রিসভার বৈঠকে অন্তত ৯ জন সদস্য খসড়ার বিভিন্ন ধারার বিরোধিতা করেছেন বলে জানা গেছে।

এর আগে গত মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ চুক্তির খসড়ায় একমত হয় দুই পক্ষের টেকনিক্যাল পর্যায়ের কর্মকর্তারা। যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে চলা কয়েকমাসব্যাপী আলোচনার পর চুক্তির খসড়ায় সহমত হয় তাঁরা।

বিবিসি জানিয়েছে, ব্রেক্সিট চুক্তির খসড়ায় দুই পক্ষ সহমত হওয়ার পর থেকেই ডলার ও ইউরোর বিপরীতে ব্রিটিশ পাউন্ডের মূল্য বাড়তে শুরু করেছে। তবে মুদ্রার এই উর্ধ্বগতি দীর্ঘস্থায়ী হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

৫৮৫ পৃষ্ঠার ব্রেক্সিট চুক্তির খসড়ায় ইইউ থেকে যুক্তরাজ্য বের হয়ে যাওয়ার পর দুপক্ষের সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা হয়েছে। খসড়ায় উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে সীমান্তে কোনো রকম তল্লাশি চালানো হবে না এমন বিধান রয়েছে বলে জানা গেছে।

খসড়া চুক্তি অনুযায়ী, ২০১৯ সালের মার্চে যুক্তরাজ্য ইইউ থেকে চূড়ান্তভাবে বিচ্ছিন্ন হয়ে যাবে। চুক্তির খসড়া বিষয়ে ইইউ’র বাকি ২৭ সদস্য দেশের রাষ্ট্রদূতরা চলতি মাসের শেষ নাগাদ জরুরী বৈঠকে বসবে বলে জানা গেছে।

ব্রেক্সিট ইস্যুতে পদত্যাগকারী কয়েকজন মন্ত্রী ইতিমধ্যেই খসড়া চুক্তির সমালোচনা করেছেন। তারা বলছেন, খসড়া মানতে গেলে যুক্তরাজ্য ইইউ এর নিয়ন্ত্রণাধীন হয়ে পড়বে। তারা চুক্তির খসড়া প্রত্যাখ্যান করতেও সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ