ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

চীনে খবর পড়ছে রোবট

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৮ শুক্রবার, ০৭:২৩ পিএম
চীনে খবর পড়ছে রোবট

সংবাদ পাঠকদের ভবিষ্যৎ যে ফুরিয়ে আসছে, সেটিই এবার প্রমাণ করলো চীন। মানুষের বদলে সে স্থানটি এখন দখল করে নিয়েছে রোবট। সম্প্রতি এমনটাই দেখা গেছে। ভার্চুয়াল নিউজ রিডার দিয়ে সংবাদ পাঠের কাজ পরিচালনা করছে তারা। বর্তমানে চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া’র খবর পড়ছে রোবট।

সিনহুয়া এবং চীনের সার্চ ইঞ্জিন সোগো যৌথভাবে তৈরি করেছে এই রোবট। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি দিয়ে তৈরি এই রোবট দেখতে অনেকটা মানুষের মতোই। গলা ও অনেকটা মানুষের মতো। শুধু তাই নয়, খবরের বিষয় ও আবেগ বুঝে গলার ওঠা নামা, মুখের অভিব্যক্তি বদলসহ সবই করতে পারে রোবট।

দক্ষিণ চীনা মর্নিং পোস্টের মতে, সিনহুয়া দুটি এআই নিউজ রিডার প্রকাশ্যে এনেছে। একজন রোবট সংবাদ পাঠক ইংরেজিতে এবং অন্যজন চীনা ভাষায় কথা বলে। খবরের শুরুতেই রোবট বলে ওঠে ‘হ্যালো, আপনি ইংরেজি সংবাদটি দেখছেন’।

সিনহুয়া কর্তৃপক্ষ জানিয়েছে, ‘এআই সঞ্চালকেরা আনুষ্ঠানিকভাবেই সিনহুয়া নিউজ এজেন্সি রিপোর্টিং দলের সদস্য হয়ে উঠেছে। সাংবাদিকেরা এই দুই সঞ্চালকের মাধ্যমেই চীনা ও ইংরেজি দুই ভাষাতেই আপনার কাছে সময়মত, এক্সক্লুসিভ এবং নির্ভুল সংবাদ তথ্য দেওয়ার কাজ করবে’।

কৃত্রিম, আবেগ অভিব্যক্তিহীন রোবটের পরিবর্তে মানুষের মতোই জীবন্ত চিত্র উপস্থাপন করতে পারবে এই এআই সংবাদ উপস্থাপক। মানুষের অঙ্গ-ভঙ্গিগুলোকেও অনুকরণ করতে শিখেছে তাঁরা ।

তবে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া চলছে সোশ্যাল মিডিয়াতে। অনেকেই এআইয়ের মুখের অভিব্যক্তি এবং একভাবে কথা বলে যাওয়া বা গলার ওঠা নামার অভাবের বিষয়ে মন্তব্য করেছেন। অনেকেই বলছেন যে, গলাটি বড্ড বেশিই রোবোটিক। অন্যরা আবার ভার্চুয়াল নিউজ উপস্থাপকের ধারণাটি নিয়ে আরও প্রস্তুতি এবং আরও পরীক্ষা নিরীক্ষার পক্ষেই মতামত দিয়েছেন।

শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবোটিক্সের এমিরেটাস প্রফেসর নয়েল শার্কি বিবিসিকে বলেন, ‘আমরা সময়ের সাথে সাথে এটির আরও উন্নতি দেখতে পাব। তবে এটি খুব খারাপ দিকেও যেতে পারে।’

তবে যাই বলা হোক, ভবিষ্যতে এই সংবাদ পাঠক/পাঠিকা রোবটই গণমাধ্যম দাপিয়ে বেড়াবে বলে মনে করা হচ্ছে।

বাংলা ইনসাইডার/জেডআই