ওয়ার্ল্ড ইনসাইড

মুলারের প্রশ্নের জবাব দিয়েছেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:১৯ পিএম, ১৭ নভেম্বর, ২০১৮


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে চলা বিচার বিভাগীয় তদন্তে তাকে করা প্রশ্নের জবাব লেখা শেষ করেছেন ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার সাংবাদিকদের একথা জানান তিনি। খবর বিবিসি’র।

সাংবাদিকদের প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমাকে অনেকগুলো প্রশ্ন করা হয়েছে। আমি ‘খুব সহজেই’ প্রশ্নগুলোর উত্তর লিখেছি। আমার আইনজীবীরা সেগুলোর উত্তর লেখেনি, আমি নিজেই লিখেছি। তবে এখনো ওই জবাব জমা দেওয়া হয়নি।’

ট্রাম্প আরও বলেন, বিচার বিভাগীয় এই তদন্ত বিপুল পরিমাণ অর্থের অপচয় করছে।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের প্রচারণা শিবির ও মস্কোর মধ্যে যোগসাজশ ছিল কিনা, সে বিষয়ে তদন্ত করছেন স্পেশাল কাউন্সেল রবার্ট মুলার ও তার তদন্ত দল। গত বছর থেকে এই তদন্ত কাজ শুরু করেন তারা। ট্রাম্প শুরু থেকেই এ বিচার বিভাগীয় তদন্তকে ‘উইচ হান্ট’ বলে অভিহিত করছেন। গত বৃহস্পতিবার এক টুইট বার্তায় তিনি মুলারকে কটাক্ষ করেন। ট্রাম্প বলেন, মুলার একজন ‘দ্বন্দ্বমূলক ব্যক্তি’। এছাড়া মুলারের তদন্তকে একেবারেই বাজে কাজ বলে উল্লেখ করে তিনি বলেন, যারা দীর্ঘদিন ধরে এই তদন্ত কাজে জড়িত তারা দেশের জন্য মর্যাদাহানিকর ব্যক্তি।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মন খারাপ থাকলে অফিস থেকে মিলবে ১০ দিনের ছুটি

প্রকাশ: ০২:০৮ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

মন খারাপ থাকলে অফিস থেকে মিলবে ছুটি। ১০ দিন পর্যন্ত নেয়া যাবে এ ছুটি। সম্প্রতি চীনের একটি সুপারমার্কেটের চেইন শপ ফ্যাট ডং লাইয়ের কর্ণধার ইউ ডংলাই এমন ছুটির ঘোষণা দিয়েছেন। পরিচালকরা পর্যন্ত এ ছুটি প্রত্যাখ্যান করতে পারবেন না বলে জানান তিনি।

সিঙ্গাপুরভিত্তিক একটি সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমসকে ইউ ডংলাই বলেন, ‘প্রত্যেকেরই এমন দিন থাকে যখন তাদের মন খারাপ থাকে, এটাই মানুষের স্বভাব।’ 

গত ২৬ মার্চ মন খারাপের ছুটি ঘোষণা করেন তিনি। ১৯৯৫ সালে ইউ ডংলাই হেনান প্রদেশে তার প্রথম দোকানটি শুরু করেছিলেন। তারপর থেকে এটি তার উৎপত্তিস্থলেই ১২টি আউটলেটে বিস্তৃত হয়েছে। 

ইউ ডংলাই আরও বলেন, ‘কর্মীরা ন্যায্য কারণে ছুটি চাইলে ম্যানেজমেন্ট কখনওই তা অস্বীকার করতে পারে না।’ ফ্যাট ডং লাই-এর কর্মীরা ৪০ দিন পর্যন্ত বার্ষিক ছুটি উপভোগ করেন। দৈনিক ৭ ঘণ্টা করে সপ্তাহে পাঁচদিন কাজ করতে হয় তাদের। এটি অন্য চীনা কোম্পানির সম্পূর্ণ বিপরীত নিয়ম। অন্যান্য কোম্পানিগুলোয় শ্রমিকরা সপ্তাহে ছয় দিন সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত পরিশ্রম করে।

ইউ ডংলাই বলেন, ‘আমরা কোম্পানিকে বড় করতে চাই না। আমরা চাই আমাদের কর্মচারীরা সুস্থ ও স্বাচ্ছন্দ্যময় জীবনযাপন করুক, তা হলেই প্রতক্ষ ও পরোক্ষ ভাবে সংস্থার উন্নতি হবে।’


চীন   অফিস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

স্বামীর গায়ে ফুটন্ত পানি ঢেলে দিলেন স্ত্রী

প্রকাশ: ০১:৪৬ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে ভারতের উত্তরপ্রদেশে। স্ত্রীর সঙ্গে শ্বশুরবাড়ি গিয়েছিলেন যুবক। রাতে ঘুমানোর পর স্বামীর শরীরে ফুটন্ত পানি ঢেলে দেয় স্ত্রী। এমনকি শ্বশুরবাড়ির লোকজন তাকে মারধর করে ছাদ থেকে ধাক্কা মেরে ফেলে দেওয়ার চেষ্টা করেন বলেও অভিযোগ উঠেছে।

সোমবার (১৫ এপ্রিল) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার মধ্যরাতে উত্তরপ্রদেশের গোরক্ষপুর থেকে ৫০ কিলোমিটার দূরে দেওরিয়া নামক এলাকায় এই ঘটনাটি ঘটে। ভুক্তভোগী ওই স্বামীর নাম আশীষ কুমার রাই। বালিয়ার বাসিন্দা তিনি।

আর অভিযুক্ত স্ত্রীর নাম অমৃতা রাই। আশীষের অভিযোগের ভিত্তিতে অমৃতাকে ইতোমধ্যেই গ্রেপ্তার করেছে উত্তরপ্রদেশ পুলিশ।

প্রতিবেদনে বলা হয়, নিজের ঘুমন্ত স্বামীর ওপর ফুটন্ত পানি ঢেলে দেওয়া এবং পরিবারের সদস্যদের সাথে নিয়ে তাকে মারধর করা এবং এরপর তাকে ছাদ থেকে ফেলে দেওয়ার জন্য ধাক্কা দেওয়ার দায়ে এক নারীকে গ্রেপ্তার করা হয়েছে বলে উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে।

পুলিশ বলছে, শনিবার অমৃতাকে নিয়ে শ্বশুরবাড়ি গিয়েছিলেন আশীষ। রাতে বাড়ি ফিরতে চাইলে শ্বশুরবাড়ির সদস্যেরা বাধা দেন। অভিযোগ, আশীষ যেন কোনও ভাবেই বাড়ি ফিরতে না পারেন, তাই তার মোবাইল ফোন এবং বাইকের চাবি বাজেয়াপ্ত করে নেন শ্বশুরবাড়ির লোকেরা।

স্বামী আশীষ কুমার রাইয়ের বিবাহবহির্ভূত সম্পর্ক রয়েছে বলে সন্দেহ করেছিলেন স্ত্রী অমৃতা রাই।

আশীষ অভিযোগ করেন, ‘আমি আমার শ্বশুরবাড়িতে বেড়াতে গিয়েছিলাম। তারা আমার মোবাইল এবং আমার মোটরসাইকেলের চাবি বাজেয়াপ্ত করে। আমি চাবি চাইলে তারা বলেছিল- তুমি আজ থেকে যাও। আমি বলেছিলাম- ঠিক আছে। তারপর আমরা সবাই ঘুমিয়ে পড়লাম।’এরপর রাত তিন টায় আমার স্ত্রী বলল- সে ওয়াশরুমে যাচ্ছে। তার বোন সেসময় ফুটন্ত পানি রেডি করে রেখেছিল। আমি যখন ঘুমিয়ে ছিলাম তখন সে আমার গায়ে সেই পানি ঢেলে দেয়। আমি দৌড়ানোর চেষ্টা করলে তারা আমাকে ধরে ফেলে। তারা আমাকে মারধরও করে।’

অভিযুক্ত ওই নারীর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে এবং তদন্ত চলছে।

পুলিশ বলছে, আশীষ সেখান থেকে পালাতে গেলে তার শ্বশুরবাড়ির সদস্যরা তাকে মারধর করতে শুরু করেন। এমনকি, ছাদ থেকে ধাক্কা মেরে ফেলে দেওয়ারও চেষ্টা করেন তারা। এই ঘটনায় মাথায় চোট পেয়েছেন আশীষ।
নিকটবর্তী থানায় আশীষ তার স্ত্রীর বিরুদ্ধে শারীরিক হেনস্থার অভিযোগ দায়ের করেন। পরে আশীষের অভিযোগের ভিত্তিতে অমৃতাকে গ্রেপ্তার করে পুলিশ।

জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে, আশীষ বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েছেন বলে সন্দেহের কারণে স্বামীর সঙ্গে এই আচরণ করেছেন অমৃতা। যদিও এই ঘটনার তদন্ত এখনও চালিয়ে যাচ্ছে উত্তরপ্রদেশ পুলিশ।


ভারত   স্বামীর গায়ে ফুটন্ত পানি   ঢেলে দিলেন স্ত্রী  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ওমরাহ ভিসার অপব্যবহারের বিরুদ্ধে হুঁশিয়ারি

প্রকাশ: ০১:৩১ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ওমরাহ ভিসার অপব্যবহারের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে সৌদি আরব। মূলত ধর্মীয় উদ্দেশ্য ছাড়া কর্মসংস্থানের উদ্দেশ্যে এই ভিসার অপব্যবহার নিয়ে সতর্কতা জারি করেছে দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়।

গত রোববার (১৪ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, ধর্মীয় উদ্দেশ্য ছাড়া অন্য উদ্দেশ্যে ওমরাহ ভিসার অপব্যবহারের বিরুদ্ধে সতর্ক করেছে মধ্যপ্রাচ্যের এই দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়।

ভিসার নির্দিষ্ট প্রবিধানগুলো মেনে চলার গুরুত্বের ওপর জোর দিয়ে সৌদির এই মন্ত্রণালয় স্পষ্ট করে জানিয়েছে, ওমরাহ পালনের লক্ষ্যে ইস্যু করা ভিসাগুলো কর্মসংস্থানের উদ্দেশ্যে বা এ সম্পর্কিত ক্রিয়াকলাপের জন্য ব্যবহার করা উচিত নয়।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ  নিজেদের অফিসিয়াল অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় বলেছে, ওমরাহ পালনের ধর্মীয় উদ্দেশ্য যথাযথভাবে পূরণের ওপর জোর দিতে হবে।

বিবৃতিতে ওমরাহ ভিসাধারী মুসল্লিদের ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই দেশ থেকে চলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এবং কর্মসংস্থানের উদ্দেশ্যে এই ভিসা ব্যবহার করার যেকোনও প্রচেষ্টার বিরুদ্ধে সতর্কতা জারি করা হয়েছে।

সৌদি আরবে ওমরাহ পালনের নামে অবৈধভাবে দীর্ঘসময় অবস্থান এবং এই ভিসাকে অন্য উদ্দেশ্যে অপব্যবহারের বহু অভিযোগের প্রেক্ষাপটে এমন সতর্কতামূলক নির্দেশনা জারি করা হয়েছে।


সৌদি   ওমরাহ হজ্জ   ভিসা   অপব্যবহার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে বন্যায় ৩৯ জনের মৃত্যু

প্রকাশ: ০১:৩১ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

পাকিস্তানে কয়েকদিনের ভারী বৃষ্টি এবং বজ্রপাতে কমপক্ষে ৩৯ জনের মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কয়েকদিন ধরেই ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। এদের মধ্যে বেশ কয়েকজন কৃষক মাঠে ফসল রোপন করতে গিয়ে বজ্রপাতের আঘাতে নিহত হয়েছে। খবর বিবিসি 

বন্যার কারণে ফসলের মাঠ তলিয়ে গেছে। বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সংযোগ। এছাড়া রাস্তা-ঘাট ডুবে যাওয়ার ফলে চলাচলও করা যাচ্ছে না। জলবায়ু পরিবর্তনের কারণে পাকিস্তানের তাপমাত্রা বাড়ছে। ফলে দেশটি বার বার প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়ছে। 

২০২২ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত খাইবার পাকতুনখাওয়া এবং বেলুচিস্তানে আবারও বন্যা দেখা দিয়েছে। পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে এসব অঞ্চলে আরও বৃষ্টিপাত হতে পারে। এজন্য ভূমিধস এবং আরও অধিক বন্যার সতর্কবার্তা জারি করা হয়েছে। 

এএফপি নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান গণবসতিপূর্ণ প্রদেশ পাঞ্জাবে বজ্রপাতে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এ প্রদেশে শুক্রবার থেকে রোববার পর্যন্ত চলা বজ্রপাতে ২১ জনের মৃত্যু হয়েছে। দেশটির বেলুচিস্তান প্রদেশে ৮ জনের মৃত্যু হয়েছে। কর্তৃপক্ষ এ অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে। পরিস্থিতির খারাপ হওয়ায় সোমবার ও মঙ্গলবার স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। 

উপকূলীয় শহর পাসনি এবং বালোচে বৃষ্টি পানিতে তলিয়ে গেছে। পাসনির শহরের চেয়ারম্যান নুর আহমেদ কালমাতি সংবাদমাধ্যম ডনকে বলেন, বৃষ্টির পানিতে পুরো শহরকে লেক মনে হচ্ছে। আবাসিক এবং বাণিজ্যিক ভবনে পানি ঢুকে পড়েছে। 


পাকিস্তান   বন্যা   মৃত্যু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ফেসবুকে আবারও ত্রুটি

প্রকাশ: ০১:১৩ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

আবারও ত্রুটি দেখা গেছে মেটার মালিকাধীন ফেসবুকে। ফেসবুকের টাইমলাইনে ব্যবহারকারীরা নিজের পোস্ট দেখতে পাচ্ছেন না। 

মঙ্গলবার সকাল থেকে ফেসবুকে নিজের বা বন্ধুর প্রোফাইলে দেখা যাচ্ছে ‘নো পোস্ট অ্যাভেইলেবল’। অনেক ব্যবহারকারী এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন। তবে, জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম কিছুই জানাচ্ছে না।

মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বিভিন্ন ব্যবহারকারী এই অভিযোগের কথা জানান। ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টরে এমন সমস্যা নিয়ে মঙ্গলবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রায় সাড়ে ৫শ ব্যবহারকারী রিপোর্ট করেছেন। 

তারা বলেছেন, ‘সকাল থেকে ফেসবুক প্রোফাইলে কোন পোস্ট দেখা যাচ্ছে না। আমাদের সব পোস্ট কি ফেসবুক মুছে ফেলেছে?’ ধারণা করা হচ্ছে, ফেসবুকের সার্ভারে কারিগরি সমস্যার কারণে এমনটা হয়েছে। সাময়িক এই সমস্যা কিছু সময়ের মধ্যেই সমাধান হবে। 


ফেসবুক   প্রোফাইল   টাইমলাইন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন