ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

শান্তি আলোচনায় বসছে হুথি বিদ্রোহীরা ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১০:৪৯ এএম
শান্তি আলোচনায় বসছে হুথি বিদ্রোহীরা ও অন্যান্য খবর

ইয়েমেন সরকার ও ইরান সমর্থিত সশন্ত্র হুথি বিদ্রোহী গোষ্ঠী সুইডেনে শান্তি আলোচনায় বসতে যাচ্ছে। এর মাধ্যমে চার বছরের গৃহযুদ্ধের অবসান হবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যেই দুটি পক্ষ সুইডেনে পৌঁছেছে বলে জানা গেছে।

অন্যান্য খবর

যুবরাজের দুই ঘনিষ্ঠ সহযোগীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের দুই ঘনিষ্ঠ সহযোগীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন তুরস্কের একটি আদালত। সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের পরিকল্পনায় সহযোগিতার অভিযোগে তাদের বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয় বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। জামাল খাসোগি এ পত্রিকারই সাংবাদিক ছিলেন।

জাপান উপকূলে দুই মার্কিন বিমানের সংঘর্ষ, নিখোঁজ ৬

জাপান উপকূলে মার্কিন মেরিন কোরের দুটি জঙ্গি বিমানের সংঘর্ষের পর থেকে ছয় মার্কিন মেরিন সৈন্য নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবার মধ্যাকাশে রিফুয়েলিং মহড়া দেওয়ার সময় যান্ত্রিক ত্রুটির কারনে দুটি বিমানের ধাক্কা লাগে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই দুর্ঘটনার সময় দুটি বিমানে থাকা সাত জন মেরিনের মধ্যে এ পর্যন্ত একজনকে উদ্ধার করেছে তাদের মেরিন বাহিনী।

পরমাণু চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র-রাশিয়ার পাল্টাপাল্টি হুমকি

অস্ত্র নিয়ন্ত্রণে ১৯৮৭ সালে সাক্ষরিত পরমাণু ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে পাল্টাপাল্টি হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। যুক্তরাষ্ট্র ও সাবেক সভিয়েত ইউনিয়নের মধ্যে সম্পাদিত ওই ঐতিহাসিক ‘আইএনএফ’ চুক্তি মানতে মঙ্গলবার রাশিয়াকে ৬০ দিনের সময় বেঁধে দিয়েছে মার্কিন প্রশাসন। অন্যথায় তারা চুক্তির ইতি টানার হুমকি দিয়েছে। এরপরই বুধবার এর জবাবে রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ক্ষেপণাস্ত্র বানাতে শুরু করলে মস্কোও ওই চুক্তির আওতায় নিষিদ্ধ সব ক্ষেপণাস্ত্রের উৎপাদন শুরু করবে। 

বাংলা ইনসাইডার/এএইচসি