ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

পিছু হটলো ফ্রান্সের সরকার

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৩:২৭ পিএম
পিছু হটলো ফ্রান্সের সরকার

জ্বালানি তেলের ওপর বাড়তি কর আরোপের পরিকল্পনা থেকে সরে এসেছে ফ্রান্সের সরকার। আগামী বছরের বাজেট প্রস্তাব থেকেও বিষয়টি বাদ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ। স্থানীয় সময় বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষে তিনি এ সংক্রান্ত একটি ঘোষণাও দিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

তেলের ওপর বাড়তি কর আরোপের প্রতিবাদে তিন সপ্তাহ ধরে ফ্রান্সে ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন চলছে। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ট্যাক্সি চালকদের ব্যবহৃত ইয়োলো ভেস্ট পরে এই বিক্ষোভে অংশ নিচ্ছেন প্রতিবাদকারীরা। এই আন্দোলনে এখন পর্যন্ত অন্তত চারজন নিহত হয়েছে। সারাদেশের গুরুত্বপূর্ণ সব শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় ছয় মাসের জন্য তেলের ওপর বাড়তি কর স্থগিত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

ফ্রান্সের আইনশৃংখলা বাহিনী বলছে, চরম ডানপন্থী ও বামপন্থী গোষ্ঠীগুলোর পাশাপাশি দুর্বৃত্তরাও ইয়োলো ভেস্ট আন্দোলনে অনুপ্রবেশ করেছে। মূলত তাদের কারণেই সহিংসতার সৃষ্টি হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণেই ইয়োলো ভেস্ট আন্দোলন দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। সাধারণ মানুষ এই আন্দোলনে অংশ নিচ্ছে। তবে সরকারবিরোধী রাজনৈতিক পক্ষগুলোও এই আন্দোলন থেকে নিজেদের স্বার্থ হাসিল করার চেষ্টা করছে।

জলবায়ু পরিবর্তন রোধ ও বাজেট ঘাটতি মেটাতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর প্রশাসন জ্বালানির ওপর বাড়তি করারোপের সিদ্ধান্ত নিয়েছিল। শীত মৌসুমে গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির পরিকল্পনা ছিল তাদের।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর