ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

মার্চ থেকেই জাহাজে করে কলকাতায়!

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১২ জানুয়ারি ২০১৯ শনিবার, ১২:৫৮ পিএম
মার্চ থেকেই জাহাজে করে কলকাতায়!

নৌপথে ভারতে যেতে চান? অপেক্ষা করুন আর মাত্র দুটো মাস। এ বছরের মার্চ থেকেই বিলাসবহুল ক্রুজ জাহাজে করে কলকাতা ঘুরে আসতে পারবেন আপনি।

বাংলাদেশ ও ভারতের মধ্যে গত বছর অক্টোবরেই নৌপথে যাত্রী চলাচল সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছিল। ওই চুক্তির পরপরই বিভিন্ন প্রতিষ্ঠান দুই দেশের মধ্যে এই সেবা চালুর অনুমতি পেতে আবেদন করতে শুরু করে। নৌ মন্ত্রণালয় কয়েকটি আবেদন যাচাই বাছাই করে দেখছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। আগামী মার্চ নাগাদ আনুষ্ঠানিকভাবে ঢাকা-কলকাতা নৌসেবা চালু করা সম্ভব হবে বলেও জানা গেছে। 

ভিভান্ডা ক্রুজ নামের একটি প্রতিষ্ঠান ইতিমধ্যেই তাদের ওয়েবসাইটে কলকাতা- ঢাকা জাহাজ চলাচলের বিষয়ে জানিয়েছে। প্রতিষ্ঠানটির ১৩ দিন ১৪ রাতের প্যাকেজ পরিকল্পনা রয়েছে। তাদের জাহাজগুলো কলকাতার মিলেনিয়াম পার্কের গঙ্গার ঘাট থেকে ছেড়ে আসবে। এরপর হলদিয়া বন্দর হয়ে ভারত অংশের সুন্দরবন ঘুরে বাংলাদেশের সুন্দরবন দিয়ে ঢাকার পথে যাত্রা করবে। বরিশাল এবং নারায়ণগঞ্জেও জাহাজটি যাত্রা বিরতি করবে বলে জানানো হয়েছে।

যারা ঢাকা-কলকাতা নৌপথের যাত্রী হতে চান, তাদের অবশ্যই পাসপোর্ট ও ভিসা থাকতে হবে। নৌপথে যাতায়াত ব্যবস্থা চালু হলে বাংলাদেশ ও ভারতের যাত্রীরা তো বটেই বিশ্বের অন্যান্য দেশ থেকেও পর্যটক আকৃষ্ট হবে বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ আমলে ঢাকা-কলকাতা নৌভ্রমণের কথা আমরা অনেকেই শুনেছি। এবার নতুন প্রজন্মও এই স্বাদ পেতে যাচ্ছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর