ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

চাঁদে গবেষণা কেন্দ্র স্থাপন করবে রাশিয়া ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০১৯ সোমবার, ১০:০৪ এএম
চাঁদে গবেষণা কেন্দ্র স্থাপন করবে রাশিয়া ও অন্যান্য খবর

চন্দ্রপৃষ্ঠে একটি গবেষণা কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করছে রাশিয়া। ২০৩৬ থেকে ২০৪০ সালের মধ্যে এই কেন্দ্র স্থাপন করা হবে বলে জানিয়েছে রুশ বার্তাসংস্থা স্পুটনিক।

অন্যান্য খবর

পাকিস্তানে এক হাজার কোটি ডলারের তেল শোধনাগার নির্মান করবে সৌদি আরব

পাকিস্তানের গোয়াদার গভীর সমুদ্র বন্দরে এক হাজার মার্কিন ডলার ব্যয়ে তেল শোধনাগার স্থাপনের পরিকল্পনা করছে সৌদি আরব। স্থানীয় সময় শনিবার দেশটির জ্বালানি মন্ত্রী খালিদ আল ফালিহ ভারত মহাসাগরের বন্দরটি পরিদর্শনে গিয়ে একথা জানান।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ট্রাম্প কন্যা

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে প্রার্থী হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ও জ্যেষ্ঠ উপদেষ্টা ইভানকা ট্রাম্প। বিশ্বব্যাংকের বিদায়ী প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের স্থলাভিষিক্ত হতে এরইমধ্যে যুক্তরাষ্ট্রের অর্থ দফতরে একটি সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা জমা পড়েছে। সেখানে ইভাঙ্কার নাম রয়েছে।

জোরদার করা হবে কাতার-তুরস্ক সম্পর্ক

কাতারের সঙ্গে প্রতিরক্ষা, বাণিজ্য, পর্যটন ও জ্বালানিসহ বিভিন্ন খাতে সম্পর্ক জোরালো করার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। অন্যদিকে কাতারের শাসক শেখ তামিম বিন হামাদ আল থানি বলেছেন, ‘আমরা তুরস্কের ভাইদের পাশে দাঁড়াব। কারণ তারা বিভিন্ন ইস্যুতে মুসলমান ও কাতারের পাশে দাঁড়িয়েছিলেন।’

ব্রেক্সিট চুক্তি পাস না হলে বিপর্যয় নেমে আসবে: মে

ব্রিটিশ পার্লামেন্টের এমপিরা ব্রেক্সিট চুক্তি অনুমোদন না করলে যুক্তরাজ্যে বিপর্যয় নেমে আসবে বলে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী থেরেসা মে। বিরোধী দল লেবার পার্টি ছাড়াও মে’র দল কনজারভেটিভ পার্টির অনেক নেতাও ব্রেক্সিট চুক্তি নিয়ে অসন্তোষ প্রকাশ করে বিপক্ষে ভোট দেওয়ার হুমকি দিয়েছেন। 

আইএসআই’কে তথ্য পাচারের অভিযোগে ভারতীয় সেনা আটক

প্রেমের ফাঁদে পড়ে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই’কে স্পর্শকাতর তথ্য পাচার করায় এক ভারতীয় সেনাকে আটক করা হয়েছে। রাজস্থানের জয়সালমিরে কর্মরত ওই সেনা সদস্যের নাম সমবির।

সিরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নিচ্ছে উপসাগরীয় দেশগুলো

সিরিয়ার দামেস্কে দূতাবাস খোলার জন্য যোগাযোগ করতে শুরু করেছে উপসাগরীয় দেশগুলো। সিরিয়াকে আবারও আরব লিগের সদস্যপদ দেওয়ার কথাও ভাবা হচ্ছে।

মুক্তি পেলেন ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা

মুক্তি পেয়েছেন ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদো। স্থানীয় সময় রোববার দলীয় এক সমাবেশে যাওয়ার পথে গোয়েন্দা সংস্থা বলিভারিয়ান ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (সেবিন)তাকে আটক করেছিল।

সন্তানদের সামনে ঝগড়া না করার পরামর্শ দিলেন পোপ

সন্তানদের সামনে ঝগড়া না করার জন্য অভিভাবকদের আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। স্থানীয় সময় রোববার নবজাতকদের নামকরণ অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে একথা বলেন তিনি।

বাংলা ইনসাইডার/এএইচসি