ওয়ার্ল্ড ইনসাইড

ভাই-বোনের হাতেই কংগ্রেসের নেতৃত্ব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:২১ পিএম, ২৩ জানুয়ারী, ২০১৯


Thumbnail

বহু বছরের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। আজ বুধবার প্রেস বিজ্ঞপ্তি জারি করে প্রিয়াঙ্কাকে সাধারণ সম্পাদক পদে নিয়োগ দিয়েছেন তার ভাই ও দলের সভাপতি রাহুল গান্ধী। এর মাধ্যমে ভারতের বৃহৎ এই রাজনৈতিক দলটির শীর্ষ নেতৃত্ব চলে গেল ভাই-বোনের দখলে।

এত দিন মা সোনিয়া গান্ধী আর ভাই রাহুলের নির্বাচনী প্রচারণাতেই কেবল প্রিয়াঙ্কার দেখা মিলতো। দলের কোনো কার্যক্রমে তার উপস্থিতি ছিল খুবই কম। কিন্তু বহু বছর ধরেই রাজনৈতিক মহলে গুঞ্জন চলছিল প্রিয়াঙ্কা রাজনীতিতে সক্রিয় হতে যাচ্ছেন। গতবার নির্বাচনের আগেও দলীয় নেতাকর্মীরা তাকে রাজনীতিতে আসতে অনুরোধ জানিয়েছিল। সেসময় তিনি রাজনীতিতে না এলেও এবার আর দূরে থাকতে পারলেন না।

ভারতের রাজনীতি পর্যবেক্ষকদের মতে, কংগ্রেসের নেতা-কর্মী থেকে শুরু করে জনগণের মধ্যেও প্রিয়াঙ্কার গ্রহণযোগ্যতা তার দাদি ইন্দিরা গান্ধী মতোই। তাছাড়া তার রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতার উপরও আস্থা রাখেন অনেকেই। এসব কারণেই আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রিয়াঙ্কার কংগ্রেসে যোগদানকে বড় চমক হিসেবে দেখা হচ্ছে। প্রিয়াঙ্কাকে কংগ্রেসের তুরুপের তাস বলেও মন্তব্য করছেন অনেকে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

‘আমাদের হাত ট্রিগারেই আছে’, ইসরাইলকে ইরানের সতর্কবার্তা

প্রকাশ: ০৮:২৩ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইসরাইলে ইরানের হামলার পর নেতানিয়াহু বাহিনী পাল্টা হামলা চালাবে- এমন গুঞ্জনের মধ্যেই নতুন করে ইসরাইলকে সতর্কবার্তা দিল তেহরান।

ইরানের একজন সিনিয়র রেভল্যুশনারি গার্ড কমান্ডার বলেছেন, পারমাণু কর্মসূচি নিয়ে দেশটি তার বর্তমান অবস্থান পর্যালোচনা করতে পারে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম সংস্থা তাসনিমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম স্কাই নিউজ।

ইরানের নিউক্লিয়ার সিকিউরিটির দায়িত্বে থাকা আহমদ হাগতালাব বলেছেন, ইরানের পারমাণবিক স্থাপনার বিরুদ্ধে ইহুদিবাদী শাসকগোষ্ঠীর (ইসরাইল) হুমকি আমাদেরকে আগের অবস্থান (পরমাণু কর্মসূচি সংক্রান্ত) থেকে সরে আসার বিষয়টিকে তরান্বিত করছে।

তিনি আরও বলেন, ইহুদিবাদী শাসকরা যদি আমাদের পারমাণবিক কেন্দ্র এবং স্থাপনাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে চায়, আমরা অবশ্যই উন্নত ক্ষেপণাস্ত্র দিয়ে তার জবাব দেব।

ইসরাইলের পারমাণবিক স্থাপনাও চিহ্নিত করা হয়েছে জানিয়ে আহমদ হাগতালাব বলেছেন, ‘আমাদের হাত ট্রিগারে রয়েছে।’

এর আগে, ইসরাইলের যেকোনো আক্রমণ মোকাবিলায় ইরানের সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে তেহরান। দেশটির বিমান বাহিনীও বলেছে তারা প্রস্তুত।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বুধবার (১৭ এপ্রিল) সেনা দিবস উপলক্ষে আয়োজিত এক কুচকাওয়াজে বলেছেন,

আমাদের মাটিতে ইহুদিবাদী শাসকদের যেকোনো আক্রমণের কঠোর জবাব দেয়া হবে।

উল্লেখ্য, এর আগে, গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ১৩ জনের মৃত্যু হয়। এ হামলার জন্য ইসরায়েলকে সরাসরি দায়ী করেছে ইরান। হামলার জবাবে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।


ইসরাইল   ইরান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা ভোট: ভারতের ওপর তীক্ষ্ণ দৃষ্টি বিশ্বের

প্রকাশ: ০৮:০০ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ভোট নেয়া শুরু হচ্ছে শুক্রবার থেকে। সাত দফায় দেশটির প্রায় ৯৭ কোটি ভোটার দেশের বিভিন্ন প্রান্তে পছন্দের জনপ্রতিনিধিকে ভোট দিয়ে নির্বাচিত করবেন। ফলে এ নির্বাচন হতে চলেছে বিশ্বের এ যাবৎকালের সবচেয়ে বড় নির্বাচন। ফল ঘোষণা করা হবে আগামী চার জুন। এই নির্বাচনের দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব।

প্রথম দফায় আজ শুক্রবার (১৯ এপ্রিল) ১০২টি আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের আলিপুর দুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি রয়েছে। প্রথম দফা ভোটে প্রার্থীর সংখ্যাও ছাড়িয়েছে আড়াই হাজারের বেশি।

এই তালিকায় আছে পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্র। ২০১৯ সালে উত্তরবঙ্গের ওই তিন কেন্দ্রসহ মোট ৪৫টিতে জিতেছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। লোকসভার পাশাপাশি অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনের সবকটিতেই ভোটগ্রহণ হবে এই দফায়।

শুক্রবার প্রথম দফায় অরুণাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়ের দুটি করে আসনে ভোটগ্রহণ হবে। একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তীসগঢ়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পন্ডিচেরি। মণিপুরে মোট দুটি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর।

প্রথম দফায় দেশে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন ৮ জন কেন্দ্রীয় মন্ত্রী, দুইজন সাবেক মুখ্যমন্ত্রী এবং একজন সাবেক রাজ্যপাল। এদের মধ্যে অন্যতম সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীত প্রামাণিক, কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী কিরেন রিজিজু প্রমুখ

পশ্চিমবঙ্গ রাজ্যের মোট ৪২ লোকসভার আসনের মধ্যে শুক্রবার প্রথম দফায় ভোট নেয়া হবে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্রে। তিনটি কেন্দ্রেই ত্রিমুখী লড়াই (তৃণমূল কংগ্রেস, বিজেপি ও বাম-কংগ্রেস জোট) হলেও নজর থাকবে শাসক দল তৃণমূল কংগ্রেস ও প্রধান বিরোধী দল বিজেপির মধ্যে।  গত নির্বাচনে এই তিনটি আসনই বিজেপির দখলে ছিল, আর দ্বিতীয় স্থানে ছিল তৃণমূল কংগ্রেস।

পশ্চিমবঙ্গের কোচবিহারে তৃণমূলের হয়ে লড়ছেন জগদীশ চন্দ্র বর্মা বসুনিয়া, বিজেপির নিশীথ প্রামাণিক, কংগ্রেসের পিয়া রায় চৌধুরী এবং বামফ্রন্টের শরিক ফরোয়ার্ড ব্লকের নীতীশ চন্দ্র রায়। এছাড়া অন্য ছোটখাটো দল ও স্বতন্ত্র প্রার্থীরাও আছেন। আর জলপাইগুড়ি আসনে লড়ছেন তৃণমূলের নির্মল চন্দ্র রায়, বিজেপির জয়ন্ত কুমার রায়, বামফ্রন্টের সিপিএম প্রার্থী দেবরাজ বর্মণ। পাশাপাশি আছেন অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীরা। এদিকে আলিপুরদুয়ার আসনে লড়ছেন তৃণমূলের প্রকাশ চিক বরাইক, বিজেপির মনোজ টিগ্গা, বামফ্রন্টের মিলি ওঁরাওসহ অন্যান্য ছোট দল ও স্বতন্ত্র প্রার্থীরা।

২০১৯ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনে ভারতের ৫৪৩টি আসনের মধ্যে বিজেপি জিতেছিল ৩০৩টি, কংগ্রেস ৫২টি, সমাজবাদী পার্টি ৫টি, বহুজন সমাজ পার্টি ১০, তৃণমূল ২২, ডিএমকে ২৩, ওয়াইএসআর কংগ্রেস ২২ এবং টিডিপি দুইটি আসনে জিতেছিল। আর পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে তৃণমূল জিতেছিল ২২, বিজেপি ১৮ এবং কংগ্রেস ২টি আসনে। বামফ্রন্ট ছিল শূন্য।

পশ্চিমবঙ্গে এবার ভোট দেবেন ৭ কোটি ৬৯ লাখ ভোটার। এর মধ্যে পুরুষ ৩ কোটি ৮৫ লাখ ৩০ হাজার ৯৮১ জন। নারী ৩ কোটি ৭৩ লাখ ৪ হাজার ৯৬০ জন। রাজ্যে ট্রান্সজেন্ডার ভোটার ১ হাজার ৮৩৭ জন।

লোকসভা নির্বাচনের পাশাপাশি শুক্রবার অরুণাচল প্রদেশ এবং সিকিমে একটি মাত্র দফায় বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে সিকিমে ৩২ আসনে এবং অরুণাচল প্রদেশে ৬০ আসনের জন্য ভোট নেওয়া হবে। 

নির্বাচন কেন্দ্রিক সব জরিপ বলছে ১০২ টি আসনের অন্তত ৬৫ থেকে ৭০ টি পেতে পারে বিজেপি। আর পশ্চিমবঙ্গের তিনটি আসনের সবই যেতে পারে বিজেপির দখলে। প্রথম দফায় গোটা দেশে যে কেন্দ্রগুলোতে নির্বাচন হতে চলেছে, তার প্রচারণা শেষ হয়েছে বুধবার সন্ধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী, তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবসহ রাজনৈতিক দলের শীর্ষ নেতারা দলীয় প্রার্থীদের হয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন। 

ইতোমধ্যেই ভোটগ্রহণের কেন্দ্রগুলোতে পৌঁছে গেছে ভোট কর্মীরা। সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে নির্বাচন কমিশনের তরফেও একাধিক পদক্ষেপ নেয়া হয়েছে। কেন্দ্রগুলোতে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের মোতায়েন করার পাশাপাশি ক্যুইক রেসপন্স টিম, আর্টি মোবাইল বা হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড, ওয়েবক্যাম, ড্রোনের মাধ্যমেও ভোট প্রক্রিয়ার ওপরে নজর রাখবে কমিশন। ভোটারদের ভোট দানে উৎসাহিত করতে ইতিমধ্যে বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে প্রচারণা চালাচ্ছে নির্বাচন কমিশন।

ভারতের নির্বাচন কমিশনের হিসাব বলছে, এবার নথিভুক্ত ভোটারের সংখ্যা ৯৬ কোটি ৮৮ লাখ। এর মধ্যে নারী ভোটার রয়েছেন ৪৭ কোটি ১০ লাখ, আর পুরুষ ভোটার ৪৯ কোটি ৭০ লাখ। ৪৮ হাজার ট্রান্সজেন্ডার ভোটার ছাড়াও এবার শতবর্ষী ভোটারের সংখ্যা ২ লাখেরও বেশি। একই সঙ্গে ৮৫ বছরের বেশি ভোট দাতার সংখ্যাও প্রায় ৮২ লাখ।



লোকসভা ভোট   ভারত   নির্বাচন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

প্রকাশ: ০৯:০৯ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘোষণা দেন। হোয়াইট হাউজের ওয়েবসাইটে দেয়া এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য পাওয়া গেছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক সপ্তাহেরও কম সময় আগে ইরান ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বের সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায়। আমাদের মিত্র এবং অংশীদারদের সঙ্গে একত্রে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে রক্ষা করেছে। আমরা এই আক্রমণকে পরাজিত করতে সাহায্য করেছি। আজ (বৃহস্পতিবার) আমরা ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা এবং রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ করছি।

বাইডেন বলেন, এই নিষেধাজ্ঞা ইসরায়েলে হামলা করতে সহায়তা করা ইসলামী বিপ্লবী গার্ড কর্পস, ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ইরান সরকারের ক্ষেপণাস্ত্র ও ড্রোন উদপাদন কার্যক্রমের সঙ্গে যুক্ত নেতা এবং সংস্থাগুলোকে লক্ষ্য করে দেয়া হয়েছে।

তিনি বলেন, হামলার পর আমি আমার সহকর্মী জি-৭ নেতাদের সঙ্গে আলোচনা করেছি। আমরা ইরানের ওপর অর্থনৈতিক চাপ বাড়াতে সম্মিলিতভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের মিত্র এবং অংশীদাররা ইরানের অস্থিতিশীল সামরিক কর্মসূচি সীমিত করার জন্য অতিরিক্ত নিষেধাজ্ঞা জারি এবং ব্যবস্থা নিচ্ছে বা নেবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়,যারা ইরানের হামলাকে সক্ষম বা সমর্থন করে তাদের সবার কাছে এটি পরিষ্কার হোক, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমরা এই অঞ্চলে আমাদের কর্মীদের এবং অংশীদারদের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

ইরান   নিষেধাজ্ঞা   মার্কিন যুক্তরাষ্ট্র   ইসরায়েল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

‘প্রেমে ব্যর্থ হয়ে আত্মহত্যা করলে প্রেমিকা দায়ী নন’

প্রকাশ: ০৭:২৩ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

যদি প্রেমের সম্পর্ক ভেঙে যাওয়ার পর  কোনো প্রেমিক আত্মহত্যা করেন, তার জন্য প্রেমিকা দায়ী থাকবেন না। তার বিরুদ্ধে জবাবদিহিতা চাওয়া যাবে না। এক্ষেত্রে প্রেমিকার বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে মামলা দায়ের করা যাবে না। বুধবার এমনই এক রায় দিয়েছেন দিল্লি হাইকোর্ট।

আদালত বলেছে, দুর্বল ও ভঙ্গুর মানসিকতার জন্য যদি একজন পুরুষ এমন ভুল সিদ্ধান্ত নেন তাহলে প্রেমিকাকে দায়ী করা যাবে না।

আত্মহত্যার প্ররোচণায় দুই ব্যক্তিকে গ্রেপ্তারপূর্ব জামিন আবেদন নিয়ে শুনানিকালে এমন পর্যবেক্ষণ দেয় আদালত। বিচারক অমিত মহাজন আরও বলেন, একজন শিক্ষার্থী যদি পরিক্ষায় খারাপ করার কারণে আত্মহত্যা করে তার জন্য তো কাউকে দোষারোপ করা যায় না। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এর আগে এমনই রায় দিয়েছিল ছত্রিশগড়ের একটি আদালত।

একজন নারী ও তার এক বন্ধুর জন্য আগাম জামিনের শুনানিকালে দিল্লি হাইকোর্ট আজ এই মন্তব্য করেন। ওই দুই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ, তাদের উসকানিতে ২০২৩ সালে একজন পুরুষ আত্মহত্যা করেছেন। নিহত ব্যক্তির পিতা থানায় অভিযোগে বলেছেন, আগে থেকেই তার ছেলের সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল ওই যুবতীর। একই সঙ্গে তিনি অন্য এক যুবকের সঙ্গে প্রেম করতে থাকেন।

নিহত ব্যক্তির পিতা আরও অভিযোগ করেন, ওই যুবতীর দ্বিতীয় প্রেমিক প্রথম প্রেমিকের কাছে জানায়, যুবতীর সঙ্গে তার শারীরিক সম্পর্ক আছে এবং তারা খুব তাড়াতাড়িই বিয়ে করতে যাচ্ছেন। এ কথা শুনে প্রথম প্রেমিক আত্মহত্যা করেন। তার মা তার রুম থেকে মৃতদেহ উদ্ধার করেন। সেখানে একটি আত্মহত্যার চিরকুট পাওয়া যায়।

চিরকুটে তিনি লিখেন, ওই যুবতী ও তার দ্বিতীয় প্রেমিকের কারণে আত্মহত্যা করেছেন। আদালত এটা আমলে নিয়ে বলেছে, চিরকুটে নাম উল্লেখ করে গেছেন মৃত ব্যক্তি। কিন্তু তার অর্থ এই নয়, আত্মহত্যায় প্ররোচণা দিয়েছেন তিনি।

দিল্লি হাইকোর্ট  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইরানে ৩০ এপ্রিলের আগে হামলা চালাবে না ইসরায়েল

প্রকাশ: ০৭:০৭ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইসরায়েল ইরানে আগামী ৩০ এপ্রিলের আগে হামলা চালাবে না। জ্যেষ্ঠ একজন মার্কিন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। এবিসি নিউজকে ওই কর্মকর্তা জানান, পাসওভার উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল। এই উৎসব শেষ হবে আগামী ৩০ এপ্রিল। তবে এই সিদ্ধান্ত যেকোনো সময় পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

পাসওভার মূলত ইহুদি ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব যা পেসেক বা নিস্তারপর্ব নামেও পরিচিত। প্রায় সপ্তাহজুড়ে চলা এই উৎসব ২২ এপ্রিল শুরু হয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। মিসরীয় শাসন থেকে ইহুদি জাতির মুক্তির সময়কে স্মরণীয় রাখতে এই উৎসব উদযাপন করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, ইসরায়েল পাসওভার উৎসবের আগে ইরানে হামলা চালাতে খুব একটা আগ্রহী নয়। তবে এই বিষয়টি যেকোনো সময় বদলে যেতে পারে।

এদিকে ইসরায়েলি একাধিক সূত্র এবিসি নিউজকে জানিয়েছে, এই সপ্তাহে ইসরায়েল অন্তত দুইবার ইরানে হামলার প্রস্তুতি নিয়েছিল। তবে দুইবারই সে মিশন বাতিল করা হয়। সূত্র জানিয়েছে, ইসরায়েলি সমরবিদেরা দেশটির যুদ্ধ মন্ত্রিসভার সামনে একাধিক বিকল্প হাজির করলেও তারা এখনও খতিয়ে দেখছে কোন উপায়ে হামলা চালালে তা সবচেয়ে বেশি ফলপ্রসূ হবে।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে এক বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ অন্তত ১১ জন নিহত হন। ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে। এই হামলার জবাবে শনিবার ইসরায়েল লক্ষ্য করে ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। সেই হামলার প্রতিশোধ নেওয়ার হুমকি দিচ্ছে ইসরায়েল।


ইরান   ৩০ এপ্রিল   হামলা   ইসরায়েল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন